টেকনিকেল এসইও

টেকনিক্যাল এসইও কি? টেকনিক্যাল এসইও কেন গুরুত্বপূর্ণ?

টেকনিকেল একটি ইংরেজী শব্দ। এর বাংলা অর্থ প্রযুক্তি অর্থাৎ টেকনিকেল এসইও মানে প্রযুক্তি এসইও। টেকনিক্যাল এসইও বা প্রযুক্তি এসইও  হল আপনার ওয়েবসাইট আধুনিক সার্চ ইঞ্জিনের প্রযুক্তিগত প্রয়োজনীয়তা পূরণ করে। যাতে গুগোল ফাস্ট পেজে রেংকিং এ থাকে। প্রযুক্তিগত এসইওর গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে রয়েছে ক্রলিং, ইনডেক্সিং, রেন্ডারিং এবং ওয়েবসাইট আর্কিটেকচার। 

টেকনিক্যাল এসইও কেন গুরুত্বপূর্ণ?

আপনি সেরা বিষয়বস্তু সহ সেরা সাইট পেতে পারেন। কিন্তু যদি আপনার টেকনিক্যাল এসইও গোলমাল হয়? তাহলে আপনার ওয়েবসাইট ranking  হবে না। গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিকে আপনার ওয়েবসাইটে পৃষ্ঠাগুলি খুঁজে পেতে, ক্রল করতে, রেন্ডার করতে এবং সূচী করতে সক্ষম না হতে হবে।

সার্চ ইঞ্জিন সবসময় আপনার ওয়েবসাইট থেকে ভাল কনটেন্ট এর পাশাপাশি কনটেন্ট গুলো গুলো সঠিকভাবে উপস্থাপন করা এবং ওয়েবসাইটটিকে ভালোভাবে ইন্ডেক্স করা, ওয়েবসাইটের ডিজাইন ঠিকঠাক থাকা ইত্যাদি আশা করে।

আপনার সাইটটি টেকনিক্যাল এসইওর জন্য পুরোপুরি অপ্টিমাইজ করার জন্য, আপনার সাইটের পেজগুলি নিরাপদ, মোবাইল অপ্টিমাইজড , ডুপ্লিকেট কন্টেন্ট মুক্ত , দ্রুত লোড হওয়া … এবং আরও হাজারটা জিনিস যা টেকনিক্যাল অপ্টিমাইজেশনে যায়।

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনার প্রযুক্তিগত এসইও র্যাঙ্ক করার জন্য নিখুঁত হতে হবে। কিন্তু গুগলের জন্য আপনার কন্টেন্ট অ্যাক্সেস করার জন্য আপনি যতটা সহজ করে তুলবেন, ততই আপনার র‍্যাঙ্ক করার সুযোগ হবে। আমার মতে, আপনার সাইটের কাঠামো যেকোনো টেকনিক্যাল এসইও ক্যাম্পেইনের “ধাপ #1″। আপনিও চান আপনার কাঠামো অতি সুসংগঠিত হোক ।

আজ আমরা টেকনিকেল seo এর  কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করব

সার্চ ইঞ্জিন ক্রলিং কি?

ক্রলিং হল এমন একটি প্রক্রিয়া, যেখানে সার্চ ইঞ্জিন নতুন এবং আপডেট করা সামগ্রী খুঁজে পেতে রোবটের একটি দল (ক্রলার বা মাকড়সা নামে পরিচিত) পাঠায়। বিষয়বস্তু সামগ্রী পরিবর্তিত হতে পারে – এটি একটি ওয়েবপৃষ্ঠা, একটি চিত্র, একটি ভিডিও, একটি পিডিএফ ইত্যাদি হতে পারে

প্রথমে গুগলবট কয়েকটি ওয়েব পেজ আনার মাধ্যমে শুরু করে, এবং তারপর নতুন ইউআরএল খুঁজতে সেই ওয়েবপেজের লিঙ্কগুলি অনুসরণ করে। লিঙ্কগুলির এই পথে হাঁটা দিয়ে, ক্রলারটি নতুন বিষয়বস্তু খুঁজে পেতে এবং তাদের ক্যাফিন নামক সূচীতে যোগ করতে সক্ষম – আবিষ্কৃত ইউআরএলগুলির একটি বিশাল ডাটাবেস – পরে যখন অনুসন্ধানকারী তথ্য চাইছে যে সেই URL- এর বিষয়বস্তু একটি জন্য ভাল ম্যাচ।

এসইও ফ্রেন্ডলি রাইটিং, ব্লগ পোস্ট লেখার ১০টি টিপস যা গুগলে রাঙ্ক করবে

সার্চ ইঞ্জিন ইনডেক্স কি?

সার্চ ইঞ্জিনগুলি একটি সূচীতে যে তথ্য খুঁজে পায় তা প্রক্রিয়া করে এবং সঞ্চয় করে। যা তারা আবিষ্কার করেছে এমন সমস্ত সামগ্রীর একটি বিশাল ডাটাবেস এবং অনুসন্ধানকারীদের পরিবেশন করার জন্য যথেষ্ট ভাল বলে মনে করে।

সার্চ ইঞ্জিনের র‍্যাঙ্কিং

যখন কেউ অনুসন্ধান করে, সার্চ ইঞ্জিনগুলি অত্যন্ত প্রাসঙ্গিক বিষয়বস্তুর জন্য তাদের সমস্ত রেজাল্ট এ ঝাঁপিয়ে পড়ে। এবং তারপর অনুসন্ধানকারীর প্রশ্নের সমাধানের আশায় সেই সামগ্রী অর্ডার করে। প্রাসঙ্গিকতা অনুসারে সার্চ ফলাফলের এই ক্রমকে ranking বলা হয়। 

রেন্ডারিং এর এসইও এর ভূমিকা

রেন্ডারিং হল সেই প্রক্রিয়া যেখানে Googlebot আপনার পৃষ্ঠাগুলি পুনরুদ্ধার করে, আপনার কোড চালায় এবং আপনার সাইটের বিন্যাস বা কাঠামো বোঝার জন্য আপনার বিষয়বস্তু মূল্যায়ন করে।

রেন্ডারিং প্রক্রিয়া চলাকালীন গুগল যে সমস্ত তথ্য সংগ্রহ করে তা আপনার সাইটের সামগ্রীর মান এবং মানকে অন্যান্য সাইটের বিপরীতে এবং লোকেরা গুগল অনুসন্ধানের মাধ্যমে কী অনুসন্ধান করছে তার জন্য ব্যবহার করা হয়।

প্রতিটি ওয়েবপেজের দুটি অবস্থা থাকে:

  • প্রাথমিক HTML।
  • রেন্ডার করা এইচটিএমএল।

ওয়েবসাইট আর্কিটেকচার মানে কি?

ওয়েবসাইট আর্কিটেকচার হল একটি ওয়েবসাইটের টেকনিক্যাল, ফাংশনাল এবং ভিজ্যুয়াল কম্পোনেন্টের পরিকল্পনা এবং ডিজাইন। এটি ওয়েবসাইট ডিজাইনার এবং ডেভেলপাররা একটি ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপ করার মাধ্যম হিসেবে ব্যবহার করে।

On-Page SEO কি? অনপেজ এসইও কেন গুরুত্বপূর্ণ?

ওয়েবসাইট আর্কিটেকচার ব্যাখ্যা করে

ওয়েবসাইট আর্কিটেকচার ব্যবহারকারী এবং/অথবা ব্যবসার প্রয়োজনীয়তার সাথে সঙ্গতিপূর্ণ একটি ওয়েবসাইটের লজিক্যাল লেআউট তৈরিতে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন উপাদানের সংজ্ঞা দেয় যা একটি ওয়েবসাইট তৈরি করবে এবং প্রতিটি উপাদান বা ওয়েবসাইট সম্পূর্ণভাবে যে পরিষেবাগুলি প্রদান করবে।

ওয়েবসাইট আর্কিটেকচারের অংশ হিসেবে কিছু বিষয় হল:

  • প্রযুক্তিগত সীমাবদ্ধতা যেমন সার্ভার, স্টোরেজ। মেমরি এবং যোগাযোগ ইন্টারফেস।
  • কার্যকরী দিক যেমন পরিষেবা বা প্রক্রিয়ার ধরন ওয়েবসাইট প্রদান করবে।
  • ভিজ্যুয়াল চেহারা, অর্থাৎ ইউজার ইন্টারফেস, রং, বোতাম এবং অন্যান্য ভিজ্যুয়াল ডিজাইনের উপাদান।
  • নিরাপত্তা পরামিতি অর্থাৎ ওয়েবসাইট কিভাবে নিরাপদ প্রবেশাধিকার এবং লেনদেন নিশ্চিত করবে।

মোটকথা টেকনিক্যালে seo হলো  ওয়েবসাইট এর ইন্টারফেস, ইনডেক্সিং, ডিজাইন, রেন্ডারিং ইত্যাদি

SEO কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? What Is SEO ?

8 thoughts on “টেকনিক্যাল এসইও কি? টেকনিক্যাল এসইও কেন গুরুত্বপূর্ণ?”

  1. অনেক ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপনা করার জন্য। আপনার ব্লগটিতে এরম আর উৎকৃষ্ট মানের পোস্ট পাব এই আশা করলাম।

Leave a Comment

Your email address will not be published.