What Is Shopify ? 3টি উপায়ে শপিফাই থেকে অনলাইন ইনকাম




আজকে আমি আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করব  What Is Shopify ? শপিফাই তৈরির আইডিয়াটাই হল যে আপনাকে একটা ই-কমার্স ওয়েবসাইট বানানোর জন্য একদম ই চিন্তা করতে হবে না। What Is Shopify জানার আগেই এটা জেনে নেন শপিফাই এ অনলাইন স্টোর বানাতে পারবেন কয়েক ক্লিকেই। এবং শপিফাই কোম্পানি সকল পেমেন্ট মেথড ইত্যাদি সব ঝামেলা হ্যান্ডেল করবে। 

What Is Shopify ? Shopify দিয়ে কিভাবে আপনারা টাকা ইনকাম করতে পারবেন। কথা না বলে তো চলুন শুরু করি।

What Is Shopify

আপনারা অনেকেই জানেন না What Is Shopify? বা shopify কি? shopify হলো একটি জনপ্ৰিয় CMS ( কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ). শপিফাই খুব দ্রুত প্রতিযোগিতায় অন্য সকল জনপ্রিয় CMS ( কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ) এর মতো এগিয়ে যাচ্ছে।

শপিফাই একটি জনপ্রিয় cms হলেও প্রধানত এটা তৈরির উদ্দেশ্য হচ্ছে হচ্ছে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা। এর মাধ্যমে খুব সহজে আপনার অথবা আপনার ক্লায়েন্ট এর পণ্য বিক্রির জন্য অনলাইন স্টোর বা, ই-কমার্স স্টোর তৈরী করতে পারবেন খুব সহজেই। আজকে আমি বোঝানোর চেষ্টা করব সবাই দিয়ে, আপনারা কিভাবে শপিফায় দিয়ে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

আপনারা জানেন একটি ওয়েবসাইট বা একটি ই-কমার্স স্টোর তৈরি করতে ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন। এছাড়াও আপনি যদি অনলাইনস্টোর তৈরি করেন, তাহলে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনি যদি CMS না ব্যবহার করেন, তাহলে আপনাকে কাস্টম কোড  করে তৈরি করতে হবে। আর যদি CMS ব্যবহার করেন, তাহলে খুব সহজেই তা তৈরী করতে পারবেন।

Shopify (What Is Shopify) মূলত একটি ইকমার্স CMS,  যার সাহায্যে সহজেই বিভিন্ন অনলাইন স্টোরগুলো তৈরি করা যায়। ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য ইন্টারনেটে অনেকগুলো CMS আছে। সব থেকে সহজে ই-কমার্স ওয়েবসাইট তৈরি জন্য সেরা শপিফাই। শপিফাই দিয়ে একটি অনলাইন ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম যা দ্বারা অনলাইনে প্রায় যেকোনো ধরণের পণ্য খুব সহজেই বিক্রয় করা সম্ভব।

শপিফাই দিয়ে কি কি স্টোর তৈরি করা যাবে?

Shopify ব্যবহার করে আপনি সব ধরনের ব্যবসা ওয়েবসাইট তৈরি করতে পারবেন। Shopify এখন সকল প্রকার ব্যবসার জন্য তৈরি করা জনপ্রিয়  ই-কমার্স প্লাটফর্ম। আপনি আপনার নিজস্ব পণ্য বিক্রি থেকে শুরু করে, ক্লায়েন্টের পণ্য বিক্রি, ড্রপশিপিং, এফিলিয়েট পণ্য বিক্রি ইত্যাদি খুব সহজে করতে পারেন।

কিন্তু বর্তমানে শপিফাই ড্রপশিপিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য সবচেয়ে বেশি জনপ্রিয়। বর্তমানে পৃথিবীতে যত প্রকার ড্রপশিপিং বিজনেস আছে, তার 80% তৈরি করা হয়েছে শপিফাই ব্যবহার করে।

কারণ ড্রপশিপিং করার জন্য শপিফাই এ উন্নত মানের অনেকগুলো টুলস রয়েছে, যার সাহায্যে আপনি আপনার স্টোর তৈরি করা থেকে শুরু করে, প্রোডাক্ট রিসার্চ, প্রোডাক্ট ইমপোর্ট, প্রোডাক্টসেল খুব সহজেই করা যায়।

Shopify  এর সবচেয়ে বড় সুবিধা হল এর সেটআপ। সাধারনত কোন ই-কমার্স ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে গেলে ওয়েব ডেভেলপারের প্রয়োজন পড়ে। এছাড়া ওয়েবসাইট ডেভেলপ করার পর, ওয়েবসাইটের এডমিন প্যানেল ম্যানেজ করাটাও বেশ জটিল ও ঝামেলার একটি কাজ। এ কারনে অনেক ক্লায়ান্টক এডমিন প্যানেল ম্যানেজ করার জন্য হায়ার করতে হয়।

কিন্তু শপিফাইতে এধরনের কোন ঝামেলা নেই। কোন ধরণের কোডিং নলেজ ছাড়াই সহজেই আপনি নিজস্ব একটি ইকমার্স প্ল্যাটফর্ম গড়ে তুলতে পারবেন। আর এর অসংখ্য ফ্রি বিল্ট ইন থিম ব্যবহার করে আপনার অনলাইন স্টোরকে আকর্ষণীয় করে তুলতে পারেন। এর জন্যই শপিফাই অনেকের কাছে খুবই জনপ্রিয়।

শপিফাই এর এডমিন প্যানেল ম্যানেজ করাটাও  খুবই সহজ। যাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ম্যানেজ করার অভিজ্ঞতা রয়েছে, তাদের জন্য একেবারে পানির মত সহজ। আর যাদের  কোনো অভিজ্ঞতা নেই, তারাও সামান্য প্র্যাকটিসের মাধ্যমেই হয়ে উঠতে পারে  শপিফাই এক্সপার্ট।

Shopify দিয়ে কি ধরণের পণ্য বিক্রয় করা যায়?

আমি আগেই বলেছি সবাই ফাইল তৈরি করা হয়েছে E-commerce স্টোর তৈরি করার জন্য। তাই প্রায় যেকোনো ধরণের প্রোডাক্ট বিক্রয় করা সম্ভব shopify (What Is Shopify) স্টোর এর মাধ্যমে। পৃথিবীতে যত ধরণের ই-কমার্স প্রোডাক্ট প্রচলিত রয়েছে, তার সবই শপিফাইতে  বিক্রয় করা সম্ভব।

ফিজিক্যাল প্রোডাক্ট যেমন; ব্যবহার্য প্রোডাক্ট, ইলেকট্রিক্যাল প্রোডাক্ট, বই, আসবাবপত্র ইত্যাদি পণ্য বিক্রয় করা সম্ভব। আর গ্রাফিক্যাল প্রোডাক্ট যেমন, ই-বুক, ওয়েব টেম্পলেট, এনিমেশন, ভিডিও ইত্যাদি পণ্য বিক্রয় করা সম্ভব।

তবে শপিফাই সব থেকে বেশি জনপ্রিয় ড্রপশিপিং ব্যবসার কারণে। আপনি যদি একটি ড্রপশিপিং কিংবা এফিলিয়েট ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে শপিফাই অনলাইন স্টোরের ভাল বিকল্প নেই।

অনলাইন ইনকাম করার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল:

মোবাইল দিয়ে স্টুডেন্ট অনলাইন ইনকাম

অন লাইন ইনকাম শুরুটা কিভাবে করবেন? (বিস্তারিত গাইড)

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং – মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় ?

3 টি মাধ্যমে মোবাইল দিয়ে টাকা ইনকাম

শপিফাই দিয়ে কিভাবে আয় করা যায় ?

উপরের আলোচনা থেকে What Is Shopify . শপিফাই আসলে কিসের জন্য তৈরি করা হয়েছে? এখন আপনাদের বুঝানোর চেষ্টা করব, শপিফাই থেকে আপনি কিভাবে ইনকাম করতে পারবেন ? তো চলুন এখন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

শপিফাই ব্যবহার করে আপনি 3টি উপায় ইনকাম করতে পারবেন যথা:-

1. ড্রপশিপিং করে

2. ই-কমার্স ওয়েবসাইট থেকে

3. ফিনান্সিং করে

এ বিষয়ে আরও বিস্তারিত আলোচনা করা হলো: what is shopify dropshipping business model ? নিচের চিত্রটি লক্ষ্য করেন।

What Is Shopify
ড্রপ শিপিং ব্যবসার মডেল

ড্রপশিপিং করে ইনকাম (what is shopify dropshipping): ড্রপশিপিং হচ্ছে মূলত আপনি একটি অনলাইন স্টোর তৈরি করলেন এবং সেই স্টরে অন্য একটি বড় অনলাইন কোম্পানি অর্থাৎ আলিএক্সপ্রেস, আমাজন ইত্যাদি থেকে আপনার স্টরে প্রোডাক্ট আপলোড করলেন। এবং যদি আপনার অনলাইন স্টরে কোন অর্ডার আসে তাহলে সেই বড় কোম্পানিরা আপনার কাস্টমারের কাছে পৌঁছে দিবে আপনার নামে। আপনি এখান থেকে কিছু ইনকাম করতে পারবেন।

অর্থাৎ আপনি এখানে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করবেন, আপনাকে অর্ডার ডেলিভারি দিতে কিছুই করতে হবে না, সবকিছুই বড় কোম্পানিরা করে থাকবে। এই ব্যবসাটি করতে আপনার প্রচুর টাকা প্রয়োজন নেই। অল্প টাকা দিয়ে আপনি অনেক বড় ড্রপ শিপিং ব্যবসা প্রতিষ্ঠা করতে পারেন।

এখন আপনার মনে একটি প্রশ্ন আসতে পারে, বাংলাদেশে বসে কিভাবে ইন্টারন্যাশনালি বিভিন্ন কাস্টমারেরবাসায় অর্ডার পৌঁছে দেয়া সম্ভব?

আমি আপনাদের আগেই বলে দিয়েছি, আপনি কিছু পণ্য আপনার অনলাইন স্টোরে আপলোড করবেন এবং এই পণ্যগুলোর মানুষের কাছে প্রচার করবেন। আপনার ওয়েবসাইটে যদি কোনো অর্ডার আসে, তাহলে সেটা অটোমেটিকলি ক্লায়েন্টের কাছে চলে যাবে আপনার স্টোরের নামে। এখানে আপনাকে কিছুই করতে হবে না।

আপনার মত আরেকটি প্রশ্ন আসতে পারে তাহলে, প্রেমেন্ট কিভাবে কাজ করবে?

আমরা যারা বাংলাদেশে থাকি, তারা ইকমার্স প্রোডাক্ট কিনতে ক্যাশ অন ডেলিভারি সম্পর্কে জানি। অর্থাৎ প্রোডাক্ট হাতে পাওয়ার পর আমরা প্রোডাক্টের জন্য টাকা পেমেন্ট করি ডেলিভারি ম্যান এর কাছে। কারো আগে টাকা দিলে, বাংলাদেশের ই-কমার্স স্টোরগুলো আমাদের সাথে প্রতারণা করে।

কিন্তু ইন্টার্নেশনাল মার্কেটে এমন হয় না, ইউরোপ-আমেরিকায় যদি আপনি একটি প্রোডাক্ট কিনতে চান, তাহলে সেই প্রোডাক্টের জন্য আপনাকে আগে পেমেন্ট করতে হবে। ক্যাশ অন ডেলিভারি সিস্টেম ওখানে নাই, কারণ ইউরোপ-আমেরিকায় প্রতারণা হয়না। এর প্রধান কারণ হচ্ছে ইউরোপ-আমেরিকায় ই-কমার্স সাইট গুলো খুব শক্তভাবে আইন তৈরি করা আছে।

ড্রপশিপিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে আপনি ইউটিউবে গিয়ে সার্চ দেন what is shopify dropshipping

ই-কমার্স ওয়েবসাইট থেকে ইনকাম: আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করবেন এবং সেই ওয়েবসাইট থেকে পণ্য বিক্রি করে অনলাইনে ইনকাম করবেন। এটি একটি সাধারণ ই-কমার্স সাইটের মতোই কাজ করবে। শপিফাই পছন্দ করার কারন হচ্ছে এখানে আপনি খুব সহজেই একটি অনলাইন স্টোর তৈরি করতে পারবেন। আশা করি এ সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন।

ফ্রিল্যান্সিং করে ইনকাম: শপিফাই কাজ শিখে আপনি খুব সহজেই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আপওয়ার্ক ফাইবার ইত্যাদি থেকে খুব সহজেই অনলাইনে ইনকাম করতে পারবেন। আমি আগেই বলেছি শপিফাই কাজ শেখা খুব সহজ। সুতরাং আপনি খুব সহজেই শপিফাই এর কাজ শিখতে পারবেন এবং মার্কেটপ্লেসে থেকে ইনকাম করতে পারবেন।

শপিফাই থেকে ইনকাম করতে গেলে, আপনাকে কি কি করতে হবে তা নিচে দেওয়া হল:

ইনকাম করতে গেলে যা শিখতে হবে:

শপিফাই থেকে ইনকাম করতে গেলে শপিফাই সম্পর্কে আপনাকে জানতে হবে এবং কি কি কাজ আছে সেটা বুঝতে হবে। যদি আপনার মনে সন্দেহ হয়ে থাকে, শপিফাই থেকে কিভাবে ইনকাম করা যায়? এখনো না জেনে থাকেন, তাহলে আপনি ইউটিউবে গিয়ে সার্চ দিতে পারেন “shopify income proof”

শপিফাই এক্সপার্ট হতে গেলে আপনাকে যা জানতে হবে:

আপনি যদি Shopify এক্সপার্ট হতে চান, তাহলে শপিফাই স্টোর সেটাপ, থিম কাস্টমাইজেশন, পেইজ বিল্ডার, পেমেন্ট গেটওয়ে সেটাপ ও প্রোডাক্ট উপলোড ইত্যাদি জানতে হবে। 

Basic Shopify Store Setup বা শপিফাই কাজ শিখতে চাইলে ইউটিউবে বা গুগলে গিয়ে সার্চ দেন:

  • Shopify One Product Store Design
  • Free And Premium Theme Customization 
  • Payment Gateway Setup 
  • Shopify Apps Customization 
  • Understanding Product Variation 
  • Shopify Product upload

শপিফাই স্টোর ডিজাইন বা Shopify Page Builder কাজ শিখতে চাইলে:

ধরেন আপনার পেজ বিল্ডার দরকার যা দিয়ে আপনি সহজে ল্যান্ডিং পেইজ থেকে শুরু করে প্রোডাক্ট পেইজ সহ যেকোন ধরনের পেইজ ডিজাইন করতে পারবেন। এই কাজ গুলো করতে শপিফাই এর কিছু পেইজ বিল্ডার প্রয়োজন।

এ সম্পর্কে জানতে বা এইগুলা দিয়ে ডিজাইন শিখতে চাইলে আপনি গুগল বা ইউটিউবে গিয়ে সার্চ দেন:

  • Zipify Page Builder
  • Shogun Page Builder
  • PageFly Page Builder
  • GemPage Builder

তাহলে আর দেরি কেন! এখনই  শুরু করে দিন শপিফাই নিয়ে আপনার স্কিল ডেভেলপমেন্ট আর নেমে পড়ুন জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্রেস গুলোতে শপিফাই এর মাধ্যমে ইনকাম এর জন্য।

আজকে আমি আপনাদের বোঝানোর চেষ্টা করেছি শপিফাই দিয়ে কিভাবে আপনার অনলাইন থেকে ইনকাম করতে পারবেন? কিভাবে শপিফাই স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন? ইত্যাদি ইত্যাদি।

আপনার কোন কিছু জানার বা মতামত প্রকাশের দরকার হলে কমেন্ট করে জানাতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  রেগুলার অনলাইন ইনকাম টিপস পেতে চাইলে আমাদের সাথেই থাকুন।

ভুল ত্রুটি মার্জনীয়। আবারো ধন্যবাদ

One Comment

Leave a Reply

Your email address will not be published.