অফ পেজ এসইও

অফ পেজ এসইও কি? অনপেজ এসইও এর গুরুত্ব

কল্পনা করুন: আপনি আপনার ওয়েবসাইটকে গুগল র‍্যাংক করানোর জন্য যা করতে পারেন তা করেছেন। আপনার ছবিগুলিকে অপ্টিমাইজ করা এবং কীওয়ার্ড রিসার্চ করা থেকে শুরু করে একটি সাইট স্ট্রাকচার এবং ইন্টারনাল লিঙ্কিং স্ট্র্যাটেজি।

তবুও, আপনি এখনও গুগলে র‍্যাঙ্ক করতে সংগ্রাম করছেন।

যদিও আপনার ওয়েবসাইটটি এসইও করা অত্যাবশ্যক, আপনার ওয়েবসাইটের বাইরে কিছু অতিরিক্ত পদক্ষেপ রয়েছে যা আপনার ওয়েবসাইটকে rank  করতে সহায়তা করবে।

SEO কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? What Is SEO ?

অফ পেজ এসইও কি?

আপনার পৃষ্ঠার বাইরে থাকা সার্চ ইঞ্জিন ranking  প্রভাবিত করার জন্য আপনি যে সমস্ত পদক্ষেপ নেন। তার সাথে অফ পেজ এসইও জড়িত। এর মধ্যে থাকতে পারে ব্যাকলিঙ্ক তৈরি করা, সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকা এবং গেস্ট পোস্টিং।

একটি পৃষ্ঠার ranking নির্ধারণ করার সময় সার্চ ইঞ্জিন অনেকগুলো বিষয়কে গুরুত্ব দেয়। যদিও কিছু বিষয় ওয়েবসাইটের বিষয়বস্তু এবং পারফরম্যান্সের উপর ভিত্তি করে, গুগল আপনার ডোমেনের বাইরের উৎসের মাধ্যমে আপনার ওয়েবসাইট সম্পর্কে তার উপলব্ধি সংগ্রহ করে। এজন্য অফ পেজ এসইও এত মূল্যবান।

লিঙ্ক বিল্ডিং, উদাহরণস্বরূপ-একটি কার্যকর অফ পেজ এসইও কৌশল-শীর্ষস্থানীয় ranking  ফ্যাক্টর গুলির মধ্যে একটি। এর কারণ হল গুগল পেজর্যাঙ্কে নির্মিত, একটি অ্যালগরিদম যা একটি পৃষ্ঠার ব্যাকলিংককে পরিমাণ এবং মানের জন্য দেখে।

একটি অফপেজ এসইও কৌশল আপনার ওয়েবসাইটের প্রচেষ্টাকে সমর্থন করে (অর্থাৎ, অনপেজ এসইও) এবং আপনার ডোমেইনে বিশ্বাসযোগ্যতা, প্রাসঙ্গিকতা, বিশ্বাসযোগ্যতা এবং কর্তৃত্ব যোগ করার জন্য কাজ করে।

অন পেজ এসইও বনাম অফ পেজ এসইও

সহজ কথায় বলতে গেলে অনপেজ এসইও হচ্ছে আপনার ওয়েবসাইট এর ভিতরের কাজ এবং অফ পেজ এসইও হচ্ছে আপনার ওয়েবসাইটের বাহিরে কাজ। মূল গ্রহণযোগ্যতা হল একটি উচ্চ অনুসন্ধান র্যাঙ্কিং অর্জন এবং বজায় রাখার জন্য উভয়ই সমানভাবে গুরুত্বপূর্ণ।

On-Page SEO কি? অনপেজ এসইও কেন গুরুত্বপূর্ণ?

অফ পেজ এসইও চেকলিস্ট

  • সংযোগ স্থাপন করা
  • সামাজিক মাধ্যম
  • স্থানীয় এসইও
  • বিষয়বস্তু মার্কেটিং

1. সংযোগ স্থাপন করা বা লিঙ্ক বিল্ডিং

আপনার ডোমেইনে আস্থার ভোট হিসেবে ওয়েব সার্ভারের অন্যান্য সাইটের লিঙ্ক।

আপনি যত বেশি ভোট পাবেন, ততই সম্ভবত আপনি সার্চ ইঞ্জিনগুলিতে স্থান পাবেন। বিপরীতে, আপনার যত কম ভোট আছে, গুগলকে বোঝানো কঠিন হবে যে আপনি একটি বিশ্বস্ত, অনুমোদিত সাইট।

আপনার জন্য নিশ্চিত করার জন্য আপনার অন্যান্য পৃষ্ঠা প্রয়োজন – ব্যাকলিংকগুলি এটাই করে। একটি বাহ্যিক লিঙ্ক তৈরি করা একটি অফপেজ কৌশল যা আপনার তালিকায় এক নম্বর হওয়া উচিত।

বিভিন্ন ধরণের লিঙ্ক রয়েছে যা আপনি পেতে পারেন:

  • প্রাকৃতিক বা অর্জিত লিঙ্ক , যেখানে সম্পাদকীয় প্রকাশক বা ভোক্তারা আপনার ব্র্যান্ডকে অর্গানিকভাবে উল্লেখ করেন।
  • অন্তর্নির্মিত লিঙ্ক , যার জন্য আপনার প্রান্তে কিছু প্রচেষ্টা প্রয়োজন, যেমন প্রকাশকদের কাছে লিঙ্ক অ্যাট্রিবিউশন বা উল্লেখের জন্য যোগাযোগ করা।

ব্যাকলিঙ্ক অর্জনের জন্য হোয়াইট হ্যাট কৌশল ব্যবহার করা গুরুত্বপূর্ণ, কারণ আপনার ওয়েবপেজের লিঙ্ক সহ ফোরাম এবং মন্তব্য বিভাগগুলির মতো পদ্ধতিগুলি আপনাকে Google দ্বারা শাস্তি পেতে পারে। 

2. সোশ্যাল মিডিয়া

আপনি সম্ভবত সোশ্যাল মিডিয়াকে একটি ব্র্যান্ড সচেতনতার হাতিয়ার হিসেবে ভেবেছেন, একটি এসইও খেলার চেয়ে বেশি।

কিন্তু সোশ্যাল মিডিয়া হল ডোমেইন কর্তৃত্ব অর্জন এবং আপনার সার্চ ইঞ্জিনের ranking বাড়ানোর একটি দুর্দান্ত উপায়।

যখন আপনি সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট শেয়ার করেন এবং আপনার ওয়েবসাইটে সরাসরি ট্রাফিক করেন, তখন এটি গুগলকে দেখায় যে আপনি বিভিন্ন উৎস থেকে ট্রাফিক পাচ্ছেন এবং অবশ্যই আকর্ষণীয় উচ্চমানের কন্টেন্ট থাকতে হবে।

এজন্য আপনার সম্প্রদায়কে সামাজিক মিডিয়াতে ধারাবাহিকভাবে যুক্ত করা এবং বিষয়বস্তু বিতরণের জন্য এটি ব্যবহার করা গুরুত্বপূর্ণ। আরও বেশি ব্যস্ততার ফলে আরো বেশি শেয়ার, ব্যাকলিঙ্ক এবং ক্লিক হতে পারে, যা ডোমেইন কর্তৃপক্ষ তৈরিতে সাহায্য করে।

3. লোকাল এসইও

লোকাল এসইও একটি কৌশল যা লোকাল অনুসন্ধান ফলাফলের জন্য একটি সাইটকে অপ্টিমাইজ করা জড়িত। এটি সাধারণত নির্দিষ্ট ভৌগলিক এলাকায় যেমন চুলের সেলুন, এয়ার কন্ডিশনার কোম্পানি বা সুপার মার্কেটে ভোক্তাদের সেবা করে তাদের জন্য ব্যবহৃত হয়।

এটি কাজ করার জন্য, আপনাকে অবশ্যই সার্চ ইঞ্জিনগুলিতে সংকেত পাঠাতে হবে যা স্থানীয় এলাকায় গ্রাহকদের সেবা দেয়। তুমি এটা কিভাবে করো? এখানে কয়েকটি মূল উপায় রয়েছে:

  • গুগল মাই বিজনেস নামে আপনার কোম্পানিকে স্থানীয় এবং জাতীয় ব্যবসায়িক ডিরেক্টরিতে যুক্ত করুন ।
  • আপনার গ্রাহকদের অনলাইনে ইতিবাচক পর্যালোচনা করতে উৎসাহিত করুন।
  • সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে ধারাবাহিক যোগাযোগের তথ্য রাখুন

4. কনটেন্ট বা সামগ্রী বিপণন

বিষয়বস্তু বিপণন আপনাকে আপনার লক্ষ্য শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং তাদের চাহিদা সম্বন্ধে তথ্য দিয়ে তাদের আকৃষ্ট করতে সহায়তা করে।

আপনার অনপেজ কন্টেন্ট মার্কেটিং প্রচেষ্টার পাশাপাশি, ব্লগ পোস্টের মতো, আপনি অতিথি ব্লগিং, ডাউনলোডযোগ্য অফার, সমীক্ষা এবং প্রতিবেদনের মত পদ্ধতিও ব্যবহার করতে পারেন।

এসইও ফ্রেন্ডলি রাইটিং, ব্লগ পোস্ট লেখার ১০টি টিপস যা গুগলে রাঙ্ক করবে

এই অনুশীলনগুলি আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক চালানোর, নতুন লিড তৈরি করার এবং আপনার সার্চ ইঞ্জিন ranking উন্নত করার দুর্দান্ত উপায়।

গেস্ট ব্লগিং নিন, যা একাধিক সুবিধা প্রদান করে। প্রথমটি হল একটি নতুন দর্শকের কাছে পৌঁছানোর ক্ষমতা যা আপনার টার্গেট মার্কেটের মধ্যে পড়ে। দ্বিতীয়টি হল ব্যাকলিংকের মান যা আপনি অন্য উচ্চ-কর্তৃপক্ষের ডোমেইনে প্রকাশিত হয়ে উপার্জন করতে পারেন। পরিশেষে, অতিথি ব্লগিং আপনাকে আরো ওয়েবসাইট ট্রাফিক উপার্জন করতে পারে – এটি একটি  গুরুত্বপূর্ণ ranking ফ্যাক্টর।

লিঙ্ক বিল্ডিংয়ের জন্য অফ পেজ এসইও ফ্যাক্টর

বছরের পর বছর ধরে, গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি তাদের কৃতকর্মের পুরষ্কার এবং শাস্তির ক্ষেত্রে কঠোর হয়ে উঠেছে। একবার সবাই জানত যে লিঙ্ক বিল্ডিং একটি মূল র্যাঙ্কিং ফ্যাক্টর, লোকেরা ব্যাকলিংক পেতে সব ধরণের কৌশল ব্যবহার করছিল। ফোরামে তাদের লিঙ্ক পোস্ট করা থেকে লিঙ্কগুলির জন্য অর্থ প্রদান পর্যন্ত।

তারপরে, সার্চ ইঞ্জিনগুলি বুদ্ধিমান এবং অনৈতিক বা অপ্রাকৃত লিঙ্ক স্থাপনের ব্যবহারকে শাস্তি দিতে শুরু করে। আজ, আপনার লিঙ্ক বিল্ডিং কৌশল বিকাশের সময় আপনি যা বিবেচনা করতে চান তা এখানে:

  • রেফারিং ডোমেইনের সংখ্যা – গুগলের মতে, আপনার ওয়েবসাইটের দিকে আপনি যত বেশি ডোমেইন দিচ্ছেন, তত বেশি আত্মবিশ্বাসের ভোট পাবেন।
  • লিঙ্ক কর্তৃপক্ষ – অনেক ডোমেইন উল্লেখ করার জন্য এটি যথেষ্ট নয়, আপনি উচ্চ কর্তৃপক্ষের সাথে ডোমেন দ্বারা রেফারেন্স পেতে চান।
  • প্রাসঙ্গিকতা – লিঙ্কটি আপনার সাইটের জন্য প্রাসঙ্গিক হতে হবে। আপনার কনটেন্ট এর প্রাসঙ্গিকতা অনুযায়ী লিংক বিল্ডিং করতে হবে
  • অ্যাঙ্কর টেক্সট – যে নির্দিষ্ট টেক্সট হাইপারলিঙ্কযুক্ত এবং আপনার ওয়েবসাইটের দিকে নির্দেশ করে তা বর্ণনামূলক এবং প্রাসঙ্গিক হওয়া উচিত, স্প্যাম ছাড়াই।

2 thoughts on “অফ পেজ এসইও কি? অনপেজ এসইও এর গুরুত্ব”

  1. Pingback: অন পেজ এসইও করে ওয়েবসাইট গুগোল রেংকিং 100% গ্যারান্টি - websoriful

Leave a Comment

Your email address will not be published.