অন লাইন ইনকাম

অন লাইন ইনকাম শুরুটা কিভাবে করবেন? (বিস্তারিত গাইড)

বর্তমান যুগে সবাই অন লাইন ইনকাম করতে চাই, এবং অনেকেই অন লাইন ইনকাম করার জন্য কাজ শুরু করে। এদের মধ্যে মাত্র 20 পার্সেন্ট সফল হয় এবং 80 পার্সেন্ট ব্যর্থ হয়।

সুতরাং আপনি যদি অন লাইন ইনকাম করতে চান বা অন লাইন ইনকাম শুরু করার চেষ্টা করতেছেন অথবা অনলাইন ইন কাম করতে চেষ্টা করে ব্যর্থ হয়েছেন, তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন। ইনশাল্লাহ এখান থেকে আপনি অনেক উপকৃত হবেন।

আজ আমি আপনাদের বলব কিভাবে আপনার অন লাইন ইনকাম এর ক্যাটাগরি সিলেক্ট করবেন এবং শুরুটা কিভাবে করবেন? এছাড়াও আপনার যে প্রতিবন্ধকতা আসবে, এগুলা কিভাবে পার হয়ে যাবেন? তো চলেন, এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

মোবাইল অ্যাপস ইন্সটল করে অথবা ইনভাইট করে অন লাইন ইনকাম করুন রিলেটেড পোস্ট যদি কেউ আশা করেন, তাহলে আপনাদের এই পোস্টটি না পড়ার জন্য অনুরোধ করা হলো:

অ্যাপ ইন্সটল করে ইনকাম করুন 1000 টাকা, মোবাইল অ্যাপসে আপনার বন্ধুদের ইনভাইট করে ইনকাম করুন ইত্যাদি ইত্যাদি এই ফালতু টাইপের পোস্ট আমি লিখছি না। অবশ্যই আমি রিয়েল অন লাইন ইনকাম, ফ্রিল্যান্সিং ইত্যাদি নিয়ে আলোচনা করব,

গুরুত্বপূর্ণ: আমি একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার ,গত তিন বছর থেকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করে যাচ্ছি। আমার অভিজ্ঞতার আলোকে আপনাদের বিস্তারিত বলবো। যাতে আপনারা অন লাইন ইনকাম শুরু করতে পারেন।

অন লাইন ইনকাম এর জন্য আপনার যা থাকতে হবে:

অন লাইন ইনকাম করার জন্য আপনার যা প্রয়োজন তা নিচে দেওয়া হল:

  •  ইচ্ছাশক্তি এবং শেখার আগ্রহ
  • কম্পিউটার ল্যাপটপ অথবা মোবাইল
  • ইন্টারনেট কানেকশন
  • প্রচুর ধর্য্য
  • পরিশ্রম করার মানসিকতা থাকা

উপরের পাঁচটি জিনিস যদি আপনার কাছে থাকে, তাহলে আপনাকে দিয়ে সম্ভব, হ্যাঁ আপনাকে দিই।

উপরে ৫টি জিনিস যদি আপনার কাছে থাকে, তাহলে আপনি দ্বিতীয় স্টেপ এ চলে যাবেন।

অন লাইন ইনকাম ক্যাটাগরি সিলেকশন:

আপনি কোন স্কেলের উপর অনলাইন থেকে ইনকাম করতে চাচ্ছেন। এই জিনিসটাকে আপনাকে নির্ধারণ করতে হবে। অনলাইনে ইনকাম করার জন্য অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। 

আপনি কোন স্কিনের উপর কাজ শিখবেন? হ্যাঁ এটা আপনার কাছে আমার প্রশ্ন। 

আমি জানি ৬০% লোক যেখান থেকে অল্প পরিশ্রমে বেশি টাকা আসবে, আপনারা সেটা শিখতে চাইবেন। আপনার যদি এরকম মন-মানসিকতা থাকে, তাহলে আপনি অন লাইন ইনকাম এর বেশিদূর যেতে পারবেন না।

অনলাইনে ইনকামের ক্যাটাগরি সিলেক্ট করার সময় অবশ্যই আপনার পছন্দকে গুরুত্ব দিবেন। অর্থাৎ আপনি যে কাজটি করতে পছন্দ করেন বা ভালোবাসেন। সেই কাজের  উপর আপনার স্কিল ডেভেলপ করা উচিত।

অনলাইন থেকে ইনকাম করার জন্য কয়েকটি ক্যাটাগরি মধ্যে জনপ্রিয় গুলো হল: ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট,  অ্যাপ ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, ভিডিও এডিটিং, এসইও ও ডিজিটাল মার্কেটিং।

ডিজাইন ও ডেভেলপমেন্ট: আপনি যদি কোডিং করতে ভালোবাসেন অর্থাৎ কোডিং শিখতে চান, তাহলে আপনার ওয়েব ডেভেলপমেন্টের দিকে ফোকাস করা উচিত। যদি আপনি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে চান, তাহলে অবশ্যই আপনার একটি কম্পিউটার থাকতে হবে। যারা মোবাইল দিয়ে অন লাইন ইনকাম করতে চান, তাদের জন্য এই কাজটি নয়।

গ্রাফিক ডিজাইন: যদি আপনারা ডিজাইন করতে ভালোবাসেন, তাহলে আপনারা গ্রাফিক ডিজাইন শিখতে পারেন। গ্রাফিক ডিজাইন এর জন্য অবশ্যই আপনার ক্রিয়েটিভিটি প্রয়োজন। গ্রাফিক ডিজাইন এর কাজ শিখতে গেলে অবশ্যই আপনার একটি উচ্চ মানের কম্পিউটার থাকা উচিত।

ভিডিও এডিটিং: প্রফেশনাল ভাবে শিখতে চাইলে অবশ্যই আপনার একটি ভালো মানের কম্পিউটার দরকার। ভিডিও এডিটিং এর ভবিষ্যৎ অবশ্যই উজ্জল।

এসইও ও ডিজিটাল মার্কেটিং: আপনি যদি এসইও শিখতে চান তাহলে অবশ্যই মোবাইল অথবা কম্পিউটার দিয়েও আপনি কাজ করতে পারবেন। এসইও এবং ডিজিটাল মার্কেটিং এর চাহিদা প্রতিনিয়ত বাড়তেই থাকবে।

তবে একটি ওয়েবসাইটের অন পেজ এসইও শেখার মাধ্যমে যদি আপনি নিজেকে এসইও এক্সপার্ট হিসেবে দাবি করেন এবং মার্কেটপ্লেসে কাজ খুঁজেন। তাহলে হয়তো কিছুটা কাজ পাবেন, কিন্তু মার্কেটপ্লেসে টিকে থাকতে পারবেন না। তবে এই হালকা স্কিল আপনার নিজের কাজে ব্যবহার করতে পারবেন।

আপনার জন্য কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল:

2022 সালে অনলাইনে ইনকাম করার উপায়- কোন স্কিলের উপর আপনার কাজ শেখা উচিত!

অনলাইনে আয় এর 5টি সেরা উপায়

ফ্রিল্যান্সিং আউটসোর্সিং অনলাইন ইনকাম কি? 2022

মোবাইল দিয়ে টাকা ইনকাম : ব্লগিং করে অনলাইন ইনকাম মোবাইল দিয়ে 2022

3 টি মাধ্যমে মোবাইল দিয়ে টাকা ইনকাম ২০২২ | অনলাইন ইনকাম মোবাইল দিয়ে

কিভাবে কাজ শেখা শুরু করবো:

আশা করি অন লাইন ইনকাম এর জন্য আপনি এটি একটি ক্যাটাগরি সিলেক্ট করেছেন। এখন আপনার সিলেক্ট করা ক্যাটাগরির ওপর স্কিল ডেভেলপ করা উচিত।

এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে,

কোথা থেকে শিখব ? কোন কোর্স করব?

কাজ শেখার জন্য আমি অবশ্যই আপনাকে কোন পেইড কোর্স করার পরামর্শ দিব না। হ্যাঁ, এটা আমার ফ্রিল্যান্সিং অভিজ্ঞতা থেকেই বলছি। তুমি কিভাবে শিখবেন এ সম্পর্কে আপনাদের একটি আইডিয়া দিব:

অন লাইন ইনকাম করার জন্য স্কিল ডেভেলপ এর ক্ষেত্রে আপনার সিলেট করা ক্যাটাগরি সমস্ত শাখা প্রশাখা লিস্ট আকারে খাতায় লিখে নিন: আপনার লিস্ট করা অধ্যায়গুলো আপনি এখন খোজা শুরু করেন।

আপনার সিলেক্ট করা ক্যাটাগরিগুলো যদি গ্রাফিক, ডিজাইন, ডেভলপমেন্ট ও  ভিডিও এডিটিং ইত্যাদি রিলেটেড হয়। তাহলে অবশ্যই আপনাকে ভিডিও দেখতে হবে। এরপর আপনার সিলেক্ট করা অধ্যায়গুলোর উপর অনলাইনে ভিডিও খোঁজার চেষ্টা করুন। আশাকরি অনলাইন অথবা ইউটিউবে খুঁজে পাবেন। 

বিশেষ দ্রষ্টব্য: লিস্ট করার ক্ষেত্রে আপনার পরিচিত বড় ভাই, যারা এই কাজগুলো  করতেছে, তাদের সাহায্য নিতে পারেন।

আর আপনার সিলেক্ট করা ক্যাটাগরি যদি এসইউ ডিজিটাল মার্কেটিং হয়। তাহলে আপনি কাজ জন্য দুইটি প্রান্ত অবলম্বন করবেন। 

এসইও বা ডিজিটাল মার্কেটিং এর জন্য আপনি যে অধ্যায়গুলো আপনার খাতায় নোট করেছেন, সেগুলোর উপর প্রথমে অনলাইনে আর্টিকেল খোঁজার চেষ্টা করুন। এবং সেই আর্টিকেলগুলো মনোযোগ সহকারে পড়ুন। এবং তারপর এই অধ্যায়ের উপর অনলাইনে ভিডিও খোঁজার চেষ্টা করুন এবং ভিডিও দেখুন।

যে ওয়েবসাইট বা ব্লগ সাইট গুলো রেগুলার এসইও ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে টিপস দিতেছে, সেই ওয়েবসাইট গুলো ফলো করেন এবং সেই ওয়েবসাইট এর একজন নিয়মিত ভিজিটর হন। 

অবশ্যই ফেসবুকে এসইও এবং ডিজিটাল মার্কেটিং এর বড় বড় গ্রুপ গুলোতে যুক্ত হয়ে থাকুন। এবং কোন সমস্যা পড়লে ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে সাহায্য চান।

বিশেষ দ্রষ্টব্য: আমি পড়া এবং ভিডিও দেখা দুটাই গুরুত্ব দেই। কারণ এই দুইটার কারণে আপনার সহজে মনে হারাবে। আপনি যদি শুধু ভিডিও দেখেন, তাহলে কিছুক্ষণ পড়ে দেখবেন আপনার অনেক কিছু মনে নাই। সুতরাং আর্টিকেল পড়া খুবই গুরুত্বপূর্ণ।

কাজ শিখতে যেয়ে আগ্রহ হারিয়ে ফেলা:

যেহেতু কাজ শিখতে কিছুটা সময় লাগবে, এর জন্য আপনার মোটিভেশন হারিয়ে যেতে পারে। কিছুতেই শেখার পর দেখবেন, শিখতে মন চাচ্ছে না। এটা সবার ক্ষেত্রে ঘটে, এমনকি আমার ক্ষেত্রে ঘটেছে।

তবে আমি কিভাবে কাজ শেখার আগ্রহ ফিরিয়ে আনছি ? এখন এটাই আপনাদের বলব!

কাজ শেখার সময় আমি যখন আগ্রহ হারিয়ে ফেলতাম, তখন আমি দুইটা পন্থা অবলম্বন করতাম।

  1. অন্যজনের ইনকাম ইনকাম দেখা
  2. ধৈর্য্য ও সফলতার মুভি

সবচেয়ে কার্যকরী মোটিভেশন হচ্ছে, আপনি যে স্কিনের উপর কাজ শিখা শুরু করছেন, সেই স্কিনের উপর যারা অলরেডি কাজ করে তাদের ইনকাম দেখা। এর জন্য আমি ইউটিউবে অন্যজনের পেমেন্ট তুলার ভিডিওগুলো দেখতাম। আপনিও টাকা তোলার ভিডিও দেখে কাজের আগ্রহ ফিরিয়ে আনতে পারেন।

আমার দ্বিতীয় পন্থা হচ্ছে মুভি দেখা, এটা আপনাদের কাছে হাস্যকর মনে হতে পারে। তবে আমি মুভি দেখেই কাজের আগ্রহ ফিরিয়ে আনতাম। মোটিভেশনাল জন্য আমার প্রিয় মুভি ছিল The Shawshank Redemption (1994). এই মুভিটা আমি কম করে হলেও 50 বার দেখছি। এছাড়াও মোটিভেশন এর জন্য আরো অনেক মুভি আছে, যেগুলো আমি রেগুলার দেখতাম। আপনিও আমার মত প্রন্থা অবলম্বন করে অন লাইন ইনকাম এর জন্য কাজ শিখতে পারেন।

শেষ কথা:

অনলাইন থেকে ইনকাম এর জন্য আপনার সাথে ঘটতে পারে হতাশা, উদ্বিগ্ন, সবার বিরুদ্ধে, ও বন্ধুদের টলের শিকার হওয়া। শুরু করার সময় সংকোচ না হয়ে শুরু করে ফেলুন। আপনার বন্ধু-বান্ধব বা সহপাঠীরা আপনাকে নিয়ে হাসি তামাশা করতে পারে, এটা আমার ক্ষেত্রেও ঘটেছে।

নিজেকে প্রশ্ন করুন, অন্যরা ইনকাম করতে পারলে আপনি পারবেন না কেন? নিজের কাছে এই প্রশ্নের উত্তর খোঁজার দায়িত্ব আপনার নিজেরই। 

আশা করি, আপনাদের জন্য এই আর্টিকেলটি মোটিভেশন হিসেবে কাজ করবে। উপকারে আসলে কমেন্টে জানাতে পারেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করতে পারেন। আর্টিকেলটি সম্পন্ন করার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ

8 thoughts on “অন লাইন ইনকাম শুরুটা কিভাবে করবেন? (বিস্তারিত গাইড)”

    1. প্রথমে নির্বাচন করেন আপনি কোন বিষয়ে কাজ শিখবেন? তারপরে ওই বিষয়ে কাজ শিখেন। তারপর আপনি কাজ শুরু করতে পারেন

  1. Pingback: What Is Shopify ? 3টি উপায়ে শপিফাই থেকে অনলাইন ইনকাম - websoriful

  2. ফাহিম আল মামুন

    আশাকরি ভালো কিছু হবে ইনশাআল্লাহ

  3. Pingback: abul korim

Leave a Comment

Your email address will not be published.