ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ – কোন কাজ শেখা উচিত! বিস্তারিত জানুন

39 Hits

আজকে আমি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহের বিস্তারিত আলোচনা করব। আপনি যদি নতুন ফ্রিল্যান্সিং শিখতে চান, তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে আপনি কোন কোন বিষয়ে কাজ শিখতে পারবেন এবং ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন।

অর্থাৎ ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ক্যাটাগরি সম্পর্কে আপনার বিস্তারিত জানা উচিত। এবং এই আর্টিকেলটিতে আমি আপনাদেরকে দেখাবো আপনার কোন বিষয়ে কাজ শেখা উচিত। 

 আমি শরিফুল, একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার এবং আমি আমার অভিজ্ঞতার আলোকে 100 পার্সেন্ট নির্ভুল তথ্য দেওয়ার চেষ্টা করব। তো চলুন কথা না বলে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ক্যাটাগরি বিস্তারিত জানা যাক। 

 ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং সম্পর্কে বিস্তারিত জানতে:

ফ্রিল্যান্সিং আউটসোর্সিং অনলাইন ইনকাম কি? 2022

বিশেষ দ্রষ্টব্য: আপনি কোন বিষয়ে ফ্রিল্যান্সিং কাজ শেখা উচিত? এ আর্টিকেলে তা জানিয়ে দেওয়া হবে

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ অর্থাৎ ক্যাটেগরি সমূহ:

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ সাধারণত 5 টি প্রধান ক্যাটাগরি রয়েছে। এছাড়াও আরও অনেক অনেক ক্যাটাগরি রয়েছে তবে সেগুলো বেশি একটা জনপ্রিয় নয়। ফ্রিল্যান্সিং কাজের প্রধান জনপ্রিয় 5টি ক্যাটেগরিসমূহ হলো:

  • Graphics & Design
  • Digital Marketing
  • Programming & Tech
  • Writing & Translation
  • Video & Animation

এছাড়া বিজনেস রিলেটেড আরো অনেক কাজ রয়েছে সেগুলো অন্যান্য ক্যাটাগরির মধ্যে। তবে ফ্রিল্যান্সিং কাজের 80 পার্সেন্ট এই 5টি ক্যাটাগরি উপর অবস্থান করে।  এই ক্যাটাগরিগুলো  উপর  কাজ শিখে আপনি upwork এবং Fiverr ইত্যাদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অনায়াসে কাজ করতে পারবেন।

1. Graphics & Design:

গ্রাফিক ডিজাইন হলো একটি অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্সিং ক্যাটাগরি। এ ক্যাটাগরির মধ্যে গ্রাফিক ডিজাইনের সব কাজ রয়েছে। নববিধান থেকে শুরু করে গেম ডিজাইন UI / UX ডিজাইন ইত্যাদি ডিজাইন রিলেটেড সবকিছুই গ্রাফিক ডিজাইনের মধ্যে পড়ে।

আপনি যদি ডিজাইন করতে ভালোবাসেন এবং এই ডিজাইনের মাধ্যমে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান, তাহলে অবশ্যই আপনার গ্রাফিক ডিজাইনে যেকোনো একটি সাব ক্যাটাগরি সিলেক্ট করে সেটার ওপর কাজ শিখতে হবে।

2. Digital Marketing:

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ক্যাটাগরি মধ্যে সব থেকে বড় ক্যাটাগরি হচ্ছে ডিজিটাল মার্কেটিং ক্যাটাগরি। এসইও, এফিলিয়েট মার্কেটিং থেকে শুরু করে সব মার্কেটিং এবং অনলাইন প্রমোট বা ব্র্যান্ডিংয়ের যাবতীয় কাজ ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পড়ে।

আপনি যদি এই ডিজিটাল মার্কেটিং এর উপর কাজ শিখতে পারেন, তাহলে আপনি ফ্রিল্যান্সিং করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। তবে এখানে অবশ্যই আপনাকে ভালোভাবে কাজ শিখতে হবে। এই ক্যাটাগরিতে কাজ শিখলে আপনি ফ্রিল্যান্সিং এর পাশাপাশি প্যাসিভ ইনকাম করতে পারবেন।

3. Programming & Tech:

প্রোগ্রামিং রিলেটেড সমস্ত কাজ এই ক্যাটাগরির মধ্যে পড়ে। ওয়েব ডিজাইন ওয়েব ডেভেলপমেন্ট থেকে শুরু করে অ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদি যাবতীয় সব কাজ প্রোগ্রামিং এবং  tech ক্যাটাগরিতে অবস্থান করে।

আপনি যদি কোডিং করতে ভালোবাসেন তাহলে অবশ্যই আপনাকে প্রোগ্রামিং রিলেটেড ক্যাটাগরিতে কাজ শেখা উচিত। প্রোগ্রামিং রিলেটেড কাজের ডিমান্ড এবং প্রাইস  দুটাই হাই। সুতরাং ভাল প্রোগ্রামার হতে পারলে আপনার কাজের অভাব হবে না।

4. Writing & Translation:

রাইটিং এবং ট্রান্সলেট ক্যাটাগরি টাও ডিমান্ডেবল ক্যাটাগরি। এই ক্যাটাগরিতে কাজ শিখলে আপনি ফ্রিল্যান্সিংয়ে ভালো কিছু করতে পারবেন এছাড়াও আপনি প্যাসিভ ইনকাম করতে পারবেন।

রাইটিং কাজ শিখলে আপনি ক্লায়েন্টদের কাজের পাশাপাশি ব্লগিং করে ইনকাম করতে পারবেন। সুতরাং আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন তাহলে অবশ্যই আপনাকে রাইটিং এ  দক্ষ হতে হবে।

5. Video & Animation:

বর্তমানে এই  ইউটিউব এবং ফেসবুকের যুগে ভিডিও এবং এনিমেশন এর কাজের চাহিদা প্রতিনিয়ত ও বৃদ্ধি পেয়েছে। এবং এই কাজের চাহিদা সব সময় বৃদ্ধি পেতে থাকবে। ভিডিওগ্রাফি ছাড়াও এডিটিং এনিমেশন ইত্যাদি সমস্ত ভিডিও রিলেটেড কাজ এ ক্যাটাগরির মধ্যে অন্তর্ভুক্ত।

আপনি যদি কি ভিডিওগ্রাফি শিখেন তাহলে আপনি ক্লায়েন্ট এর পাশাপাশি নিজের ইউটিউব বা ফেসবুক চ্যানেলে ভিডিও আপলোড করে প্যাসিভ ইনকাম করতে পারবেন এবং এটা অনেক বেশি ইনকাম হবে।

নতুনদের জন্য কোন কাজ শেখা উচিত:

What is freelancing
ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

আপনারা যারা আমার এই আর্টিকেল  পড়তেছেন আশা করি তারা 80 পার্সেন্ট নতুন ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন। এবং আপনি সিদ্ধান্ত নিতে পারতেছেন না কোন বিষয়ে  বা কোন কাজ আপনার শেখা উচিত!

 আমি অলরেডি উপরে পাঁচটি প্রধান ক্যাটাগরি সম্পর্কে আপনাদের বলে দিয়েছি এখান থেকে যেকোন একটি ক্যাটাগরি থেকে আপনি কাজ শিখতে পারেন।

 তবে কোন কাজে টাকা বেশি? কোন কাজে প্যাসিভ ইনকাম আছে? এবং কোন কাজ খুব দ্রুত শেখা যাবে ইত্যাদি সম্পর্কে আপনার অনেকগুলো প্রশ্ন থাকতে পারে। 

 আপনার মনে যদি এরকম প্রশ্ন থাকে অথবা আপনার কোন ক্যাটাগরি ওপর কাজ শেখা উচিত ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে চান! তাহলে অবশ্যই নিচের আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং – ফ্রিল্যান্সিং শিখুন অনলাইনে সম্পূর্ণ ফ্রী

উপসংহার: 

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ আর্টিকেলটিতে আমি আপনাদের  ফ্রিল্যান্সিং ক্যাটাগরি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আপনারা যারা সম্পূর্ণ আর্টিকেল পড়েছেন আশা করি আপনারা সম্পূর্ণ বুঝতে পেরেছেন। নতুনদের জন্য কোন কাজ শিখতে হবে বলে দিয়েছি। 

আপনাদের যদি প্রশ্ন বা কোনো পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।  আমি সবগুলো কমেন্ট পড়বো এবং উত্তর দেওয়ার চেষ্টা করব। 

ফ্রিল্যান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কিত রেগুলার টিপস পেতে আমাদের সাথেই থাকুন।  সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published.