ছোট ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ




ডিজিটাল মার্কেটিং কি?

যখন কোন ছোট ব্যবসা শুরু হয়, তখন তাদের টার্গেট থাকে কিভাবে তাদের প্রথম গ্রুপের গ্রাহকদের ব্যবসা সম্পর্কে জানাবে। কার নতুন ব্যবসার জন্য প্রথমে গ্রাহকদের আস্থা অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ। এবং তারপর তারা বিভিন্ন অফার এবং কুপন চালু করে এবং বিভিন্ন মাধ্যমে প্রচার করে। যেমন- গুগল, ইউটিউব, ফেসবুক, ওয়েবসাইট, সহ নানান সামাজিক যোগাযোগ মাধ্যম। অর্থাৎ ইন্টারনেট ব্যবহার করে ডিজিটাল প্রক্রিয়ায় ব্যবসা প্রচার করাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়

যদিও এই কৌশলটি ব্যবসায়ের একটি জটিলতা আনতে পারে, তবে আরও ভাল এবং সহজ উপায় রয়েছে। ছোট ব্যবসার অনলাইন সম্ভাবনার বিশাল বাজার বিবেচনা করা উচিত। কোন ছোট ব্যবসা, যত নতুনই হোক না কেন, এই বিশাল বাজারকে উপেক্ষা করা উচিত।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা

সম্ভাব্য গ্রাহকদের যে গ্রুপটি অনলাইনে পাওয়া যায় সেগুলি আপনার চেয়ে স্থানীয়দের আকর্ষণ করতে সক্ষম হওয়ার চেয়ে অনেক বড় গ্রুপ। ডিজিটাল মার্কেটিং ব্যবহার করে, আপনি এমনভাবে বিপুল শ্রোতাদের কাছে পৌঁছাতে পারেন যা উভয়ই সাশ্রয়ী এবং পরিমাপযোগ্য।

অনলাইন মার্কেটিং এর অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে:

  • আপনার সম্ভাবনার সাথে ইন্টারঅ্যাক্ট করার ক্ষমতা এবং তারা যা খুঁজছে ঠিক তা শিখতে
  • একটি বৈশ্বিক বাজারে পৌঁছানোর ক্ষমতা
  • আপনি অর্থ সঞ্চয় করতে পারেন এবং প্রচলিত বিপণন পদ্ধতির তুলনায় কম টাকায় বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে পারেন
  • আপনার শ্রোতাদের জানুন এবং তাদের আপনাকে ব্যক্তিগতভাবে জানতে দিন যা ব্র্যান্ডের আনুগত্য তৈরি করতে সাহায্য করতে পারে
  • আপনি আপনার বিপণন প্রচেষ্টার প্রতিক্রিয়া অবিলম্বে ট্র্যাক করতে পারেন

আপনি কি ডিজিটাল মার্কেটিং কে গুরুত্ব দিচ্ছেন না?

আপনি ডিজিটাল মার্কেটিংয়ে সময় এবং প্রচেষ্টা কেন স্থগিত করবেন? এই ধরনের মার্কেটিং এড়ানোর জন্য বিভিন্ন ছোট ব্যবসার মালিকরা বিভিন্ন কারণ নিয়ে আসতে পারে।

ছোট ব্যবসাগুলি কখনও কখনও বিশ্বাস করে যে অনলাইনে প্রতিযোগিতামূলক হওয়ার জন্য তাদের কাছে সময় বা অর্থ নেই। তারা মনে করে যে তারা কেবলমাত্র একবারে এতগুলি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে ? তাদের মধ্যে অনেকেই হয়তো ধীরে ধীরে জিনিস নিতে পছন্দ করে এবং বিজ্ঞাপনের এক বা দুটি মৌলিক রূপের সাথে লেগে থাকে, ধরে নিচ্ছে যে তাদের ব্যবসার বিকাশ সময়ের সাথে সাথে হবে।

তারা এমনকি মনে করতে পারে যে সেরা কৌশলটি কেবল গ্রাহকদের উপস্থিত হওয়ার জন্য অপেক্ষা করা। যেহেতু তারা একটি ছোট ব্যবসা , তারা মনে করতে পারে যে তাদের কেবল অল্প সংখ্যক গ্রাহকের প্রয়োজন।

এটি একটি কার্যকর পদ্ধতি নয়। আপনার ব্যবসাটি কেবল বিদ্যমান দ্বারা গ্রাহকদের আকৃষ্ট করবে এমন গ্যারান্টি নেই এবং এমনকি যদি তা হয় তবে আপনার ব্যবসাকে লাভজনক করার জন্য আপনি যতগুলি গ্রাহক প্রয়োজন ততটা আকর্ষণ করতে পারবেন না।

আপনার গ্রাহকরা অনলাইনে আছেন

আপনি যদি ডিজিটাল মার্কেটিং এড়িয়ে চলেছেন, তাহলে কি আপনি মনে করেন যে আপনি প্রস্তুত নন? আপনি কি মনে করেন যে প্রতিষ্ঠিত হওয়ার জন্য আপনার কিছু সময় দরকার এবং তারপরে আপনি ডিজিটাল মার্কেটিং কোণটি বের করবেন?

এই পদ্ধতির সমস্যা হল আপনার গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকরা ইতিমধ্যেই অনলাইনে আছেন। এখনই একটি ভাল সুযোগ আছে যে তারা ইতিমধ্যে আপনার মত একটি ব্যবসার সন্ধান করছে, কিন্তু যদি তারা আপনাকে সহজে খুঁজে না পায়, তাহলে তারা সম্ভবত অন্য কাউকে বেছে নেবে।

মানুষ আজ এভাবেই ব্যবসা করে। যখন কারও আপনার ব্যবসার প্রতি আগ্রহ থাকে, এটি সাধারণভাবেই হোক বা তারা যদি আপনার ব্র্যান্ড সম্পর্কে কৌতূহলী হয়, তারা প্রথমে যে কাজটি করতে যাচ্ছে তা হল অনলাইনে গবেষণা করা এবং তারা আপনার সম্পর্কে কী জানতে পারে তা দেখুন।

তারা একটি ওয়েবসাইট এবং একটি সামাজিক মিডিয়া উপস্থিতি সঙ্গে সেখানে আপনি খুঁজে পেতে আশা । তারা হয়তো পর্যালোচনা খুঁজছেন যাতে তারা জানতে পারে যে অন্য লোকেরা আপনার কোম্পানি সম্পর্কে কী বলছে এবং এটি ব্যবসা করার জন্য একটি ভাল জায়গা কিনা।

যদি একজন সম্ভাব্য গ্রাহক আপনাকে অনলাইনে খুঁজে না পান, তাহলে তারা সিদ্ধান্ত নিতে পারে যে আপনার ব্যবসা বৈধ বলে মনে হচ্ছে না। একটি খুব ভাল সুযোগ রয়েছে যে এই সম্ভাবনাগুলির অনেকগুলি আপনার ব্যবসাকে গুরুত্ব সহকারে না নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে এবং তারা দ্রুত অন্য কোথাও চলে যাবে।

একবার তারা সেই সিদ্ধান্ত নিলে, তারা সম্ভবত আর ফিরে আসবে না।

আপনার টার্গেট কাস্টমার জানুন

ডিজিটাল মার্কেটিং আপনাকে আপনার সম্ভাবনার সাথে যুক্ত হতে দেয়। আপনি আস্তে আস্তে তাদের সাথে পরিচিত হতে পারেন এবং তারা কি খুঁজে পাওয়ার আশা করছেন সোশ্যাল মিডিয়া বা ব্লগে আপনি একটি কথোপকথন শুরু করতে পারেন। একটি জরিপ চালান বা তাদের জানার চেষ্টা করুন। তাদের মন্তব্য বা জরিপে তাদের প্রতিক্রিয়াগুলিতে মনোযোগ দিন।

ডিজিটালভাবে মানুষের সাথে আলাপচারিতার মাধ্যমে, আপনি তারা কি খুঁজছেন তা জানতে শুরু করতে পারেন। তাদের কষ্ট কোথায়? কি তাদের রাতে রাখা হয়? আপনি তাদের কোন সমাধান দিতে পারেন? অনুমান করার চেষ্টা করার পরিবর্তে, ডিজিটাল মার্কেটিং আপনাকে আপনার গ্রাহকরা আসলে কে তা খুঁজে বের করার জন্য সরঞ্জাম এবং পদ্ধতিগুলির অনুমতি দেয়।

এইভাবে, আপনি আপনার গ্রাহকদের সাথে একটি সম্পর্ক তৈরি করতে শুরু করেন। আপনি ব্যবসার চেয়ে অনেক বেশি হয়ে যান। আপনি একটি বিশ্বস্ত অংশীদার হন। লোকেরা ইতিমধ্যে যে ব্যবসাগুলি থেকে কিনেছে সেগুলি থেকে কেনার সম্ভাবনা অনেক বেশি।

বিজ্ঞাপনের কয়েকটি ফর্ম ডিজিটাল মার্কেটিংয়ের মতো সাশ্রয়ী। ছোট ব্যবসাগুলি প্রায়শই একটি ছোট বাজেটে যতটা সম্ভব সম্পন্ন করার চেষ্টা করে। ডিজিটাল মার্কেটিংয়ের অনেকগুলি ফর্ম আপনাকে আপনার ব্র্যান্ডের সাথে যোগাযোগ করতে এবং আপনার বাজেট খুব টাইট থাকা সত্ত্বেও একটি বিস্তৃত লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছানোর অনুমতি দেয়।

টিভি, রেডিও বা সরাসরি মেইলের মাধ্যমে বিজ্ঞাপনের তুলনায়, ডিজিটাল মার্কেটিং খরচ অনেক কম এবং একই সাথে অনেক বেশি দর্শকের কাছে পৌঁছায়। আপনার ছোট ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল মার্কেটিং ব্যবহার করা আপনাকে ব্যবসায়িক সাফল্যের অনেক ভালো সুযোগ পেতে সাহায্য করবে।

One Ping

  1. Pingback: অনলাইন ব্যবসার নাম রাখার টিপস ও দোকানের সুন্দর নামের তালিকা 2022 - websoriful

Leave a Reply

Your email address will not be published.