জিপি সিমের মালিকানা পরিবর্তন

জিপি সিমের মালিকানা পরিবর্তন অনলাইন থেকে খুব সহজেই 2022

জিপি সিমের মালিকানা পরিবর্তন : আমরা যারা জিপি সিম ব্যবহার করি এর জন্য আমাদের জিপিসিম রেজিস্ট্রেশন করতে হয়েছে nid কার্ড এবং ফিংগারপিন এর মাধ্যমে। অনেকেই নিজের আইডি কার্ড না থাকার কারণে অন্যজনের আইডি কার্ড ব্যবহার করে সিম রেজিস্ট্রেশন করে ইউজ করে।

কিন্তু বিভিন্ন কারণে সিমের মালিকানা পরিবর্তন করার প্রয়োজন পড়ে।

এ সম্পর্কে আমরা বিস্তারিত না জানার কারণে আমরা সিমের মালিকানা পরিবর্তন করতে পারি না। তাই আমি এই বিষয়ে আপনাদেরকে বিস্তারিত জানাবো এবং কিভাবে জিপি সিমের মালিকানা পরিবর্তন করবেন ? এই বিষয় নিয়ে বিস্তারিত বলবো।

জিপি অনলাইন শপ একটি পরিষেবা হিসাবে সিমের মালিকানা হস্তান্তরের জন্য অনলাইন অর্ডার করার বিকল্প চালু করছে।

আপনার অনলাইন অনুরোধের ভিত্তিতে, জিপি ডেডিকেটেড ডেলিভারি টিম আপনার কাছে পৌঁছাবে। (বর্তমানে 64টি জেলা শহরের মেট্রোপলিটান এলাকার জন্য উপলব্ধ।)

সিমের মালিকানা পরিবর্তন করতে গুরুত্বপূর্ণ :

জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে যে ডকুমেন্টগুলো  প্রয়োজন তা নিচে দেওয়া হল:

  1. GP সিমের মালিকানা হস্তান্তরের সময় দাতা (সিম কার্ডের পূর্বের মালিক) এবং প্রাপক (নতুন মালিক) উভয়কেই একসাথে উপস্থিত থাকতে হবে। যখন আপনার বাসায় গ্রামীন ফোন এর ডিটেকটিভ উপস্থিত হবে তখন আপনাদের দুজনকে একসাথে থাকতে হবে।
  1. গ্রামীন সিমের মালিকানা পরিবর্তন এই তথ্য যেমন NID নম্বর, গ্রাহকদের নাম, জন্ম তারিখ, গ্রাহকের ঠিকানা বায়োমেট্রিক যাচাইয়ের জন্য প্রয়োজন হবে। কোন কাগজপত্র প্রয়োজন হবে না।
  1. সিম দাতা(পুরাতন মালিক) এবং গ্রহণকারী(নতুন মালিক) উভয়ের আঙুলের ছাপ নির্বাচন কমিশনের ডেটা বেসের সাথে মিলতে হবে। অন্যথায়, সিম স্থানান্তর ব্যর্থ হবে।\

এই সার্ভিস টি নিয়ে প্রথমে অনলাইন সিমের মালিকানা পরিবর্তন করার জন্য অর্ডার করতে হবে। এর জন্য কোন টাকার প্রয়োজন নেই, তবে ডেলিভারী চার্জ হিসেবে আপনাকে 80 টাকা পে করতে হবে।

জিপি সিমের মালিকানা পরিবর্তন করার জন্য আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে এই লিংকে ভিজিট করুন  https://www.grameenphone.com/shop/sim-ownership-transfer

1.উপরের লিংকে ক্লিক করলে নিচের চিত্রটির মত একটি চিত্র আসবে।

2. তারপর সঠিক ইনফরমেশন দিয়ে ফরমটি পূরণ করুন এবং কার্ট  বাটনে ক্লিক করুন।

গ্রামীন সিমের মালিকানা পরিবর্তন
গ্রামীন সিমের মালিকানা পরিবর্তন

3.সঠিকভাবে পূরণ করার পর গ্রামীণফোনের ওয়েবসাইটের চেকআউট পেজে নিয়ে যাবে। নিচের চিত্রটি লক্ষ্য করুন

4. checkout পেজটি সঠিকভাবে পূরণ করুন। এবং continue to review

জিপি সিমের মালিকানা পরিবর্তন
gp সিমের মালিকানা পরিবর্তন

5.এ সম্পূর্ণ প্রসেস কাজ করার জন্য অবশ্যই ৮০ টাকার প্রয়োজন। এটা হচ্ছে ডেলিভারি চার্জ। (এটা কমতে অথবা বাড়তে পারে) 

6. বাটনটিতে ক্লিক করুন এবং পরবর্তী পদক্ষেপ এ চলে যান।

জিপি সিমের মালিকানা পরিবর্তন
জিপি সিমের মালিকানা পরিবর্তন

7. তারপর পেমেন্ট পেজ আসবে। আপনাকে ৮০ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার জন্য আপনি মাস্টার কার্ড অথবা মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ, রকেট, নগদ, উপায় ইত্যাদি ব্যবহার করতে পারেন

জিপি সিমের মালিকানা পরিবর্তন
জিপি সিমের মালিকানা পরিবর্তন

পেমেন্ট করার পর আপনার কাজ শেষ। এরপর আপনাকে দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হবে। এরপর জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে জিপি ডেডিকেট ডেলিভারি টিম। আপনার বাসায় উপস্থিত হবে।

আরো কিছু গুরুত্বপূর্ণ আর্টিকেল

আমি কিভাবে জানব যে আমার সিম নম্বরটি NID নিবন্ধিত?

বিনামূল্যে আপনার NID এর অধীনে সিম রেজিস্টারের নম্বর চেক করতে ডায়াল *16001# (যে কোনো মোবাইল অপারেটর) এখন আপনার NID/National ID-এর শেষ 4টি সংখ্যা লিখুন। বার্তায় আপনি NID-এর অধীনে নিবন্ধিত সিমের নম্বরগুলি পাবেন৷

উপসংহার:

আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ একটি সিস্টেম। আপনি খুব সহজেই অনলাইন থেকে মালিকানা পরিবর্তন করতে পারবেন। যদি অনলাইন আপনার কাছে জটিল মনে হয়, তাহলে আপনি গ্রামীন অফিসে এসে পরিবর্তন করতে পারেন।

রেগুলার আরো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আর্টিকেল পেতে চাইলে ওয়েবসাইটটি সাথেই থাকুন।

যেকোনো প্রয়োজনে ফেসবুকে আমার সাথে যোগাযোগ করতে পারেন। ফেসবুকে আমার সাথে যোগাযোগ করতে https://facebook.com/websorifulpro

1 thought on “জিপি সিমের মালিকানা পরিবর্তন অনলাইন থেকে খুব সহজেই 2022”

Leave a Comment

Your email address will not be published.