জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

নতুন নিয়মে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন ২০২২

এই আর্টিকেলে নতুন নিয়মে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করা দেখাব। অর্থাৎ এই আর্টিকেলটি পড়ে  আপনারা আপনাদের নিজের জন্ম নিবন্ধন অথবা অন্যদের জন্ম নিবন্ধন আবেদন করে দিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করার জন্য আপনাকে 8 টি ধাপ অনুসরণ করতে হবে। আমি চিত্রকার এর প্রত্যেকটি ধাপ উপস্থাপন করব এবং বিস্তারিত বলে দেওয়ার চেষ্টা করব।

যদি আর্টিকেল পড়ে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন আবেদন করতে না পারেন, চিন্তার কোন কারণ নেই। আমি নিচে ভিডিও যুক্ত করে দিব। আর্টিকেল বুঝতে না পারলে নিচের ভিডিওটি মনোযোগ সহকারে দেখবেন। তাহলেই সমস্ত কিছু করতে পারবেন।

নিচে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হলো:

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন ২০২২

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য আপনাকে 8টি ধাপ অনুসরণ করতে। ধাপগুলো হচ্ছে আপনাকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ধাপগুলো আমি স্ক্রিনশট আকারে বিস্তারিত আলোচনা করলাম।

বিশেষ দ্রষ্টব্য:  আপনি যদি আর্টিকেল এর ধাপগুলো বুঝতে না পারেন, তাহলে নিচে সরাসরি নিচে চলে যান নিচে ভিডিও যুক্ত করে দেওয়া হয়েছে। ভিডিওতে সম্পূর্ণ আবেদন করে দেখানো হয়েছে।

স্টেপ-1: জন্ম নিবন্ধন  অনলাইন আবেদন করার জন্য সর্বপ্রথম আপনাকে বাংলাদেশের গভারমেন্ট এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে https://bdris.gov.bd/br/application. তারপরে আপনার ঠিকানা দিয়ে নিচের ফর্মটি পূরণ করুন। নিচের চিত্র দেওয়া হয়েছে:

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

স্টেপ-2: প্রথম স্টেপে আপনার ঠিকানা সেটআপ করার পর আপনি পরবর্তী বাটনে ক্লিক দিয়ে  আপনি দ্বিতীয় স্টেপ এ চলে আসবেন। দিতেই হবে আপনি আপনার ইনফরমেশন দিয়ে সম্পূর্ণ ফর্মটা পূরণ করুন। নিজে চিত্র যুক্ত করা হয়েছে। 

বিশেষ দ্রষ্টব্য: কোথায় কি দিতে হবে? বুঝতে না পারলে সরাসরি আর্টিকেল  নিচে চলে যান। সেখানে ভিডিও যুক্ত করে দেওয়া হয়েছে। 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

স্টেপ-3: দ্বিতীয় স্টেপ পূরণ করার পর আপনাকে তৃতীয় স্টেপে নিয়ে চলে যাবে। তৃতীয় ধাপে আপনি আপনার পিতামাতার  নাম আইডি কার্ড তথ্য দিবেন এবং তার পর পরবর্তী বাটনে ক্লিক দিবেন। (নিচের চিত্র যুক্ত করা হয়েছে)

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

স্টেপ-4: জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর চতুর্থ ধাপে আপনার বর্তমান এবং স্থানীয় ঠিকানা গুলো সঠিকভাবে আবার পূরণ করবেন। এখানে যদি আপনি একই ঠিকানায় থাকেন তাহলে সঠিক বাটনে ক্লিক করুন। চতুর্থ ধাপ পূরণ করার পর পরবর্তী বাটনে ক্লিক করুন। নিচের চিত্র যুক্ত করা হয়েছে। 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

স্টেপ-5: পঞ্চম ধাপে বলবে এই আবেদনটা আপনি কার পক্ষ থেকে করতেছেন অর্থাৎ আপনার আবেদন কে করে দিচ্ছে। এখানে সঠিক তথ্যটি পূরণ করুন এবং সংযোজন বাটনে ক্লিক করুন। নিচে চিত্র যুক্ত করা হয়েছে। 


স্টেপ-5: এ ধাপে এতক্ষণ পূরণ করা আপনার সমস্ত  তথ্যগুলো দেখাবে। পূরণ করা তথ্য গুলো ভালভাবে দেখে নিন এবং সবকিছু ঠিক থাকলে আবেদন বাটনে ক্লিক করুন। নিচের চিত্র যুক্ত করা হয়েছে। 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

স্টেপ- 6: সুতরাং নিবন্ধনের অনলাইন আবেদনে আপনার সমাপ্ত হয়েছে। এবং এখন একটি সাকসেস মেসেজ দেখাবে এবং আপনার আবেদন পত্রের নাম্বার দেখাবে। তারপর আপনি আপনার আবেদন পত্রটি প্রিন্ট করবেন। প্রিন্ট করার জন্য আবেদন প্রিন্ট বাটনটিতে ক্লিক করবেন। নিচে চিত্রযুক্ত করে দেওয়া হল।

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

 স্টেপ- 7: তারপর আবেদন প্রিন্ট দেখাবে। তারপর আবেদন তিনটি ডাউনলোড করবেন এবং এই ডাউনলোড আপনি কম্পিউটারের দোকান থেকে ফটোকপি করবেন। 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার পর করণীয়:

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সম্পন্ন করার পর আবেদনপত্রটির সাথে আপনার এক কপি ছবি এবং আপনার টিকা দেওয়ার card এবং ইউনিয়ন পরিষদের ট্যাক্সের রশিদ এর সাথে নিয়ে আপনি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদে উপস্থিত হন। 

আপনার ইউনিয়ন পরিষদে এই তথ্যগুলো জমা দিন। তো কাগজপত্র সব কিছু জমা দেওয়ার পর আপনার ইউনিয়নপরিষদ থেকে আবেদনপত্রটি কনফার্ম করে দেওয়া হবে এবং আপনার অনলাইন জন্ম নিবন্ধন হয়ে যাবে।

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ভিডিও:

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করার জন্য আমি অলরেডি আর্টিকেল লিখে রাখছি। আপনি যদি আর্টিকেলটি বুঝতে না পারেন ,তাহলে নিচের ভিডিওটি মনোযোগ সহকারে দেখুন। ভিডিওতে সমস্ত কিছু বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

ভিডিওতে সরাসরি আবেদন করে দেখানো হয়েছে সুতরাং ভিডিওটি দেখলে সমস্ত কিছু বুঝতে পারবেন।

এই আর্টিকেলের শুধুমাত্র জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করার প্রসেস গুলো দেখানো হয়েছে আপনি যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন চেক বা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে চান তাহলে নিচের আর্টিকেলগুলো মনোযোগ সহকারে পড়তে পারেন।

জন্ম নিবন্ধনের গুরুত্বপূর্ণ আর্টিকেল

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ও আবেদন করার নিয়ম

শেষ কথা:

এই আর্টিকেলটি পড়ে নতুন নিয়মে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে পারবেন খুব সহজেই।  আপনাদের সুবিধার জন্য আমি ভিডিও যুক্ত করে নিয়েছি। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড অথবা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে চাইলে উপরে লিঙ্ক করা আর্টিকেলটি পড়তে পারেন।

নতুন নিয়মে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন আর্টিকেল সম্পূর্ণ করার জন্য আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আমি সবগুলো কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব।

রেগুলার এরকম অনলাইন বিষয়ে টিপস,  ফ্রিল্যান্সিং, অনলাইনে ইনকাম রিলেটেড আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন। সবাইকে আবারো ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published.