সেরা মুভির তালিকা

সেরা মুভির তালিকা – সেরা সিনেমা, যে সিনেমা বদলে দিবে আপনার জীবন 2022

সেরা মুভির তালিকা: জীবন বদলানোর জন্য কেউ সিনেমা দেখে না। দেখে সময় কাটানোর জন্য, বিনোদন পাওয়া জন্য। কিন্তু মাঝেমধ্যে আমরা এমন কিছু সিনেমার সাক্ষী হয়, যেগুলো বুকের ভেতর গিয়ে ধাক্কা দেয়। আমাদের চিন্তা ভাবনার জগত টা পাল্টে যায়।

কিছু সিনেমা দেখার পর, নিজেদের নিয়ে, সমাজ কিংবা রাষ্ট্র নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি বদলে দেয়। এসব সিনেমা আমাদের প্রাত্যহিক জীবনের অংশ হয়ে থাকে। পরিণত হয় আমাদের বন্ধু কিন্তু আপন জনে।

সেরকমই সিনেমা নিয়ে আমাদের আজকের আয়োজন। এখানে উল্লেখ করা সিনেমার তালিকা নিঃসন্দেহে আপনার জীবনকে বদলে দেবে তাই আশা করছি। শেষ পর্যন্ত থাকবেন আমাদের সাথেই থাকুন। চলুন শুরু করা যাক… সেরা মুভির তালিকা

সেরা মুভির তালিকা
সেরা মুভির তালিকা

The Theory of Everything 2014

সেরা মুভির তালিকা The Theory of Everything নামের সিনেমাটি বানানো হয়েছে বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং এর জীবনী অবলম্বনে। শারীরিকভাবে বিকলাঙ্গ একজন মানুষের সাথে, অনিন্দ্য সুন্দরী এক তরুনীর সাথে প্রেমের গল্প।

যে প্রেম স্বর্গীয়, যেখানে আরমানের লোক দেখানো লোক দেখানোর কিছু নেই। প্রেমের সঙ্গীর পাশে থাকা তাকে আগলে রাখা টাই মুখ্য। 

কিন্তু জীবনানন্দের কবিতার মতোই প্রেম একদিন মরে গেল। এই গল্পে সিনেমাটি দেখে স্টিফেন হকিং-এর স্ত্রীর প্রতি একটা মায়ার জন্ম নেবে যে কারো। মহৎ প্রেম শুধু কাছেই টানে না, দূরেও ঠেলে দেয়। সে  আপ্তবাক্যটি যেন চোখের সামনে ভেসে ওঠে বারবার। 

Zindagi Na Milegi Dobara

সেরা মুভির তালিকা তিন বন্ধুর ব্যাচেলর ট্রিপ দিয়েছেন মুভিটা শুরুটা হয়। ব্যাচেলর ট্রিপ নানাভাবে পাল্টে দেয় তাদের জীবনের গতিপথকে। একজন তার টক্সিক পার্টনারের কাছ থেকে মুক্তির রাস্তা খুঁজে পায়, একজন খুঁজে পায় জীবনকে উপভোগের মন্ত্র।

আরেকজন মুক্তি পায় বহু বছর ধরে বুকের ভেতর চেপে বসে থাকা এক অপরাধবোধ থেকে। দমবন্ধ Zindagi Na Milegi Dobara যেন আড়াই ঘন্টা দৈর্ঘ্যের অক্সিজেন সিলিন্ডার।

Into the Wild

সুখের সংজ্ঞা আসোলে কি! এইবার সুখ ব্যাপারটা লুকিয়ে থাকে কোথায়! ভালো চাকরি? দারুন একটা ক্যারিয়ার? টাকা পয়সা অথবা বৈষয়িক সাফল্যই কি জীবনের সুখের নির্ধারণ করে দেয়? নাকি সুখ লুকিয়ে থাকে নিজের ছোট ছোট শখ আর বিচ্ছেদ মাঝে?

সেরা মুভির তালিকা যে মানুষটার আকাশে উড়ার শখ ছিল, সমাজ সংসারের চাপে তথাকথিত সফল হবার ইঁদুর দৌড়ে নামতে হয় তাকেও। এমনই এক যুবকের গল্প নিয়ে নির্মিত হয়েছে Into the Wild. এই মুভি তা আপনার জীবনের মানে বোঝাবে।

সিনেমাটি দর্শকের কাছে জীবনের অন্যরকম একটা অর্থ বয়ে আনবে, এই সিনেমা প্রাণীর সঙ্গে মানিয়ে নিতে পারলে সাফল্যের সঙ্গে পাল্টে যাবে যে কারো চোখে.

Tamasha

ছেলেটার গল্প শুনতে ভালোলাগে, ভালোলাগে গল্প শোনাতেও। অংকের ও না বুঝার ছেলেটা পরিবারের চাহিদা আর জীবনের নিয়ম এর কাছে হার মেনে বাধ্য হয় ইঞ্জিনিয়ার হবার মেশিনের আচমকা। তার জীবনে আসে এক নারী। যে তাকে জানায়, সে আসলে সাধারণ কেউ নয়। মিডিওকার হয়ে বেঁচে থাকাটা তার নিয়তি নয়, সে আসলে হিরো 

সেরা মুভির তালিকা পরিচালক ইমতিয়াজ আলীর দারুন চিত্রপটে রানবির কাপুর যেন আমাদের এই অপ্রাপ্তি আর তাপসের দারুণ এক নিদর্শন হয়ে থাকেন পুরো সিনেমা জুড়ে। তামাশা দর্শককে সাহস যোগায় বাধার দেয়াল ভাঙার, নিজের মতো করে বাঁচার। 

এই সিনেমাটা তাই অন্য যে কোন সিনেমার চেয়ে অনেক বেশি আলাদা।আমি মনে করি আপনার এই সিনেমাটা অবশ্যই দেখা উচিত।

Rush 2013 

সেরা মুভির তালিকা Rush নামের সিনেমাটি মুক্তি পেয়েছিল 2013 সালে। সর্বকালের অন্যতম সেরা দুই ফর্মুলা ওয়ানের জেমস এবং মিকি লাউডার জীবনের ঘটনাবলী এবং তাদের মধ্যকার তীব্র প্রতিদ্বন্দ্বিতার বাস্তব গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমাটি।

এখন যেমন ফুটবলের মেসি-রোনালদোকে দর্শকদের আলোচনার খোরাক যোগায়, সত্তরের দশকে ফর্মুলা ওয়ানের ব্যাকগ্রাউন্ডে আগুনের হল্কা ছাড়াতো এবং লাউডার তীব্র প্রতিদ্বন্দ্বিতা।

তারা দুজন বন্ধু ছিলেন না, কিন্তু সেই যুদ্ধংদেহী অভাবের মাঝেও দুজনের মধ্যে পারস্পরিক সম্মান ছিল, ছিল শ্রদ্ধাবোধ। সিনেমায় উঠে এসেছে আরবের সেই গল্পগুলো। প্রতিদ্বন্দিতা মানে শত্রুতা নয়, এই মেসেজটা দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন।

The Green Mile 1999

আপনি যদি খুব ডিপ্রেশনে থাকেন, তাহলে আপনাকে The Green Mile 1999 সিনেমাটি দেখার অনুরোধ রইলো। Tom Hanks অভিনীত এই সিনেমাটির নানা রকমের জীবনবোধ আর মোটিভেশনাল মেসেজে ভরপুর। 

আইএমডিবি টপ 250 সিনেমাটির মধ্যে 30 নম্বরে থাকা The Green Mile গল্পটা এগিয়েছে ফাঁসির সাজা পাওয়া আসামিকে নিয়ে। একবার হলেও এই সিনেমাটি দেখুন।

Schindler’s List 1993

সেরা মুভির তালিকা Schindler’s List  সিনেমাটা যেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকার এক দালিলিক প্রমাণ। একজন চেয়ারম্যান এবং নাৎসি পার্টি মেম্বার হয়েও, অস্কার উইলদে নামের এক ব্যবসায়ী দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে তার ধন সম্পদ উজার করে দিয়েছিলেন নির্যাতিত ইহুদিদের জন্য।

 এবং টাকার বিনিময়ে একটা প্রাণ কিনে নিয়েছিলেন। হৃদয়বিদারক এই সিনেমাটির মন ভেঙে দেয়.

এর পাশাপাশি শুনিয়েছেন জীবনের সঞ্জিভিনি কাল স্টিফেন স্পিলবার্গের জাদুকর লিওনেল প্রাণবন্ত অভিনয় সিনেমাটি কে দিয়েছে বাড়তি মাত্রা।

Pink 2016

সেরা মুভির তালিকা একজন নারী যখন শ্লীলতাহানীর শিকার হন, তখন গোটা সমাজ তার দিকে আঙুল ধরে। তার পোশাক, তার আচরণ, তার ব্যবহার এগুলোকে কাঠগোড়ায় তুলতে চায়।

অনিরুদ্ধ রায়চৌধুরির সিনেমা গর্জে উঠেছে পুরুষবাদী মানসিকতার বিরুদ্ধে। খুব স্পষ্ট ভাষায় বার্তা দিয়েছে একজন নারী যখন শারীরিক সম্পর্কে অসম্মতি জানাবে তখন পুরুষটিকে থেমে যেতে হবে। 

সেই নারীটি যদি আপনার স্ত্রী হয়, তবুও সেখানে একই আইন প্রযোজ্য। সিনেমার সবগুলো হিন্দি সিনেমার জগতে মাইলফলক হয়ে থাকবে চিরদিন।

Seven Pounds 2008

আইএমডিবিতে Seven Pounds সিনেমা নিয়ে একজন তার প্রতিক্রিয়ায় লিখেছেন, এই সিনেমাটা যদি আপনার সবগুলো সংবিধানের স্নায়ুর শুয়ে আত্মার গভীরে না পৌঁছায়, তাহলে আপনি মানুষটা অনেক বাজে।

উইল স্মিথ এর অভিনীত এই সিনেমাটি যেন আত্মশুদ্ধির তাগিদে নিজেকে বিসর্জন দিয়ে অন্যকে বাঁচানোর গল্প বলেছে। 60 সেকেন্ড সাতটি জীবন আর সাতটি মৃত্যুর গল্প লেখা হয়েছে। Seven Pounds শুরুটা ধীর গতির হলেও শেষ আধঘন্টা হৃদয় নিংড়ানো প্রতিরূপ।

The Terminal 2004

সেরা মুভির তালিকা The Terminal সিনেমাটি নির্মিত হয়েছিল রিমি নামের একটি নাগরিক জীবনের সত্যি ঘটনা অবলম্বনে। নাগরিকত্ব হারিয়ে বিমানবন্দরে 18 বছর আটক ছিলেন তিনি। তাকে থাকতে হতো বিমানবন্দরের লাউঞ্জে। 

ভেতর সিনেমাটায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন টম হ্যাংকস। সিনেমার নামের মানুষের চরিত্র টা এত বাস্তব করে ফুটিয়ে তুলেছিলেন তিনি অনেক দর্শকের চোখে বিশ্বের ক্যারিয়ারের অন্যতম সেরা পারফর্মেন্স ছিল।

Cast Away 2000

জীবন যতই কঠিন হোক, হার মেনে নেয়া যাবে না। এই বার্তাটা হিসাব আড়াই ঘন্টা সময় জুড়ে ছড়িয়ে দিয়ে গেছে সিনেমাটি। যেন আধুনিক যুগের রবিনসন ক্রুসোর গল্প। বিমান দুর্ঘটনার শিকার হয়ে জনমানবহীন এক দ্বীপে বেঁচে থাকার এক অন্যরকম সংগ্রামে লিপ্ত হওয়ার গল্প বলেছেন। সেরা মুভির তালিকা

Cast Away মুভিতে অবশ্যই টম হ্যাঙ্কস ছাড়া আর কাউকে চোখে পড়বে না। দর্শক নিজেদের জীবন নিয়ে যারা হতাশায় ভুগছেন, তাদের জন্য মাস্টওয়াচ এই Cast Away মুভিটি।

The Diving bell and the butterfly

ফরাসি সাংবাদিক জিন-ডোমিনিক বাউবি 43 বছর বয়সে অতি বিরল রোগ ইন সিনড্রোমে আক্রান্ত হয়েছিলেন। শরীরের এক ইঞ্চিও নাড়াতে পারতেন না। শুধু বাম চোখের পাতা ফেলতে পারতেন। সেরা মুভির তালিকা

তার সহকারি একটি অক্ষর এর উপর আঙুল রাখেন আর নির্দিষ্ট অক্ষরের হাত রাখা মাত্র ওই একমাত্র চোখের পাতা টা বন্ধ করে ইশারায় হ্যাঁ বলতেন ডোমিনিক।

এভাবে একটার পর একটা অক্ষর জুড়ে জুড়ে শব্দ তৈরি করে নিজের জীবন নিয়ে গোটা একটা বই লিখে ফেলেছিলেন এই মানুষটা। সেই বইয়ের নাম The Diving bell and the butterfly সেই বইটা কে অবলম্বন করে নির্মিত হয়েছে The Diving bell and the butterfly মুভিটি। 

এই বায়োগ্রাফিক্যাল ড্রামা বিবিসি সর্বকালের সেরা 100 সিনেমার তালিকায় ঠাঁই করে নিয়েছে.

সেরা মুভির তালিকা:

কোডটি পেতে অপেক্ষা করুন 60 সেকেন্ড

50 thoughts on “সেরা মুভির তালিকা – সেরা সিনেমা, যে সিনেমা বদলে দিবে আপনার জীবন 2022”

  1. Pingback: অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ও আবেদন করার নিয়ম 2022 - websoriful

  2. Pingback: জিপি সিমের মালিকানা পরিবর্তন অনলাইন থেকে খুব সহজেই 2022 - websoriful

  3. Pingback: My Homepage

  4. Pingback: 5টি জেল পালানো সেরা মুভি - যা জীবনে একবার হলেও দেখা উচিত - websoriful

  5. Pingback: Top 10 movie পৃথিবীর সর্বোচ্চ আয়কারী মুভির লিস্ট - websoriful

Leave a Comment

Your email address will not be published.