অনলাইন শপের নাম বা অনলাইন দোকানের নাম নির্বাচনের সঠিক পদ্ধতি




একটি ভাল অনলাইন শপের নাম বা অনলাইন দোকানের নাম নির্বাচন করা অবশ্যই একটি সহজ কাজ নয়। অন্য অনলাইন ব্যবসার নামের সাথে সাদৃশ্যপূর্ণ নয় এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে উপলব্ধি করে। ধারণাটি সর্বদা আপনার প্রতিষ্ঠানের ব্যবসার জন্য একটি উপযুক্ত এবং আসল নাম বেছে নেওয়া একটি কমন রুল।

অনলাইন শপের নাম এর জন্য আপনার ধারনাগুলিকে মগজ করুন:

কাগজের একটি প্যাড নিন এবং এমন নামগুলি লিখতে শুরু করুন, যা আপনাকে প্রতিষ্ঠানের কুলুঙ্গিতে অনুপ্রাণিত করে। 

আপনার ধারণা হতে পারে সংগঠন শিল্প দ্বারা অনুপ্রাণিত কিছু, নিজের বা অন্য কোন ব্যক্তির নামে ব্যবসার নাম দিন, প্রস্তাবিত প্রধান সংস্থা পরিষেবাগুলির জন্য একটি সংক্ষিপ্ত রূপ তৈরি করুন। ভুল বানান প্রতিরোধ করার জন্য বানান সহজ বা কঠিন করা যায় কিনা তাও বিবেচনা করা উচিত।

আপনার নামকরণের ধারণাগুলিকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করুন:

র পরে, আপনাকে আপনার প্রতিষ্ঠানের নামকরণের ধারণাগুলিকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করতে হবে। এটি বাস্তববাদী হওয়া গুরুত্বপূর্ণ এবং শুধুমাত্র সেই নামগুলি বেছে নিন যা আসলে প্রতিষ্ঠানের ক্যাটাগরির সাথে ভালভাবে ফিট করে।

আপনার যদি ইতিমধ্যেই আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেন নাম নিবন্ধিত থাকে, যা আজকের বেশিরভাগ অনলাইন শপের নাম বা অনলাইন দোকানের নাম ক্ষেত্রে হয়, তাহলে ব্যবসার নামটি খুব কাছাকাছি হলে বা আপনার ওয়েবসাইটের নামের সাথে হুবহু মিলে গেলে ভাল হবে ৷

অনলাইনে দোকানের সুন্দর নাম সিলেট করার পর আপনার সর্বপ্রথম যে কাজটি করতে হবে, তা হলো সে নামটির ডোমেনচেক করতে হবে।

অনলাইন শপের নাম বা অনলাইন দোকানের নামসাথে মিল রেখে ডোমেইন কেনার জন্য আমি আপনাকে কয়েকটি ওয়েবসাইট সুপারিশ করব:

https://businessnamegenerator.com/businessname/

https://namelix.com/

https://www.oberlo.com/tools/business-name-generator

আপনার অনলাইন ব্যবসার নাম বাছাই প্রক্রিয়াকে আরও ছোট করতে সাহায্য করার এই বিষয়গুলো গুরুত্ব দেবেন>>>

  • অনলাইন ব্যবসার নাম মনে রাখা সহজ?
  • অনলাইন শপের নাম পড়া সহজ?
  • অনলাইন দোকানের নাম অন্য প্রতিষ্ঠান কোম্পানি থেকে ভিন্ন হবে?
  • অনলাইন ব্যবসার নামটি কি আপনার প্রতিষ্ঠানের ব্যবসার লক্ষ্য ও মূল্যবোধের সাথে কথা বলে?
  • অনলাইন শপের নাম কি সাধারণ শব্দ বা বাক্যাংশ এড়ায়?
  • অনলাইন দোকানের নাম উচ্চস্বরে বলা সহজ?

উপরের প্রশ্নগুলোর যদি আপনার অনলাইন ব্যবসা নামের নির্বাচনে নিজেকে নিজেই প্রশ্ন করে, তাহলে সুন্দর একটি ভালো নাম খুঁজে পাবেন

গুরুত্বপূর্ণ আর্টিকেল:

অনলাইন ব্যবসার নাম রাখার টিপস ও দোকানের সুন্দর নামের তালিকা 2022

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো (সাকসেসফুল ফ্রিল্যান্সার হওয়ার জন্য 9টি ধাপ)

ফ্রিল্যান্সিং কাজ শেখার পর কোন মার্কেটপ্লেস দিয়ে কাজ শুরু করবেন?

এটি সংক্ষিপ্ত এবং সহজ রাখুন।

আপনি যদি ইতিহাসের সবচেয়ে সফল ব্যবসার নামগুলি দেখেন, আপনি দেখতে পাবেন যে এর মধ্যে নব্বই শতাংশের বেশি ছিল সংক্ষিপ্ত এবং সহজ। গুগল, ফেসবুক এবং অ্যাপলের উদাহরণ দেখুন। তাদের সব সংক্ষিপ্ত এবং সহজ. কিন্তু তবুও, তারা এই মুহূর্তে বিশ্বের তিনটি বৃহত্তম ব্যবসা।

তাদের ব্যবসার নাম সম্পর্কে কি তাই বিশেষ. তাদের ব্যবসার নাম সংক্ষিপ্ত এবং সহজ। এটি শুধুমাত্র এই একটি বৈশিষ্ট্যই নয় যা তাদের অবশ্যই সফল করে তুলছে, তবে তারা বিলিয়ন ডলার এবং কঠোর পরিশ্রমও করছে। এ কারণেই তারা সফল। কিন্তু কোনো না কোনোভাবে, তাদের ব্যবসার নাম তাদের ব্যবসায় প্রভাব ফেলছে।

সমাপ্তি চিন্তা

ব্র্যান্ডিং একটি বিশাল এবং খুব জটিল ক্ষেত্র, কিন্তু যারা কিছু উজ্জ্বল ব্যবসায়িক নামের আইডিয়া নিয়ে আসে তারা ভিড়ের মধ্যে আলাদা হয়ে যায়।

আপনাকে আপনার পণ্যের অন্তর্নির্মিত এবং বহির্মুখী বৈশিষ্ট্যগুলি এবং আপনার সম্ভাব্য গ্রাহকদের মূল্য কী বৈশিষ্ট্যগুলি বুঝতে হবে।

এই কয়েকটি পয়েন্ট আপনাকে একটি সংক্ষিপ্ত এবং স্মরণীয় নাম চয়ন করতে সাহায্য করবে যা আপনাকে একটি অনলাইন স্টোর তৈরি করতে এবং এটিকে কয়েক দিনের মধ্যে বিকাশ করতে সাহায্য করবে৷

প্রতিক্রিয়ার জন্য আপনার বন্ধুদের এবং পরিবারকে জিজ্ঞাসা করুন।

আপনি যাদের বিশ্বাস করেন তাদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়া গুরুত্বপূর্ণ। অনলাইন ব্যবসা জন্য আপনার নামকরণের ধারণা শুনে তারা কীভাবে প্রতিক্রিয়া জানায় তা আপনাকে জানতে হবে।

যদি তারা “ফাইভ স্টার” দেয় তবে এটি দুর্দান্ত। যাইহোক, যদি তারা ধারণাটির খুব ভাল সাড়া না দেয় তবে আপনাকে এটি সংশোধন করতে হবে। 

যদি তারা আপনার প্রতিষ্ঠানের ব্যবসার নাম পছন্দ করে, কিন্তু মনে রাখতে না পারে বা বানান করতে পারে না, তাহলে সেটা সত্যিই যথেষ্ট ভালো নয়।

অনলাইন ব্যাবসার নাম নির্বাচন এর উদ্দেশ্য হলো কাস্টমার সহজ মনে রাখতে পারবে, তাই না? অতএব, অতএব সুন্দর নামের পাশাপাশি সহজ এবং সংক্ষিপ্ত হতে হবে।

অনলাইন ব্যবসার নাম নির্বাচন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন

অনলাইন শপের নাম কোনটি দিব?

একটি অনলাইন শপ বা দোকানের জন্য সর্বোত্তম নাম হল আপনার ব্যবসার ক্যাটাগরি, সারমর্ম, উদ্দেশ্য বা মিশনের একটি সহজ উপস্থাপনা। এটি একটি পরিচয় যার জন্য পরবর্তীতে অন্য প্রতিষ্ঠানগুলো প্রচুর অর্থ প্রদান করতে চাইতে পারে। তাই সুন্দর এবং ব্র্যান্ডিং একটি সঠিক নাম নির্বাচন করার দায়িত্ব শুধুমাত্র আপনার

একটি অনলাইন শপের নাম বাছাই কিভাবে?

একটি প্রতিষ্ঠানের কোম্পানির নাম বাছাই করার সময় অন্যদের মতামত পাওয়া গুরুত্বপূর্ণ। আপনি এটা নিখুঁত মনে হতে পারে, কিন্তু বাস্তবে তারা আরো উপযুক্ত বা এমনকি ভাল কিছু হতে পারে!

আপনার সবসময় আপনার বন্ধুদের এবং পরিবারকে জিজ্ঞাসা করা উচিত যে তারা সম্ভাব্য প্রতিষ্ঠানের ব্যবসার নামগুলি সম্পর্কে কী ভাবেন। কারণ প্রত্যেকেরই এই জাতীয় জিনিসগুলি সম্পর্কে আলাদা ধারণা রয়েছে।

অনলাইন শপের নাম ইতিমধ্যে নেওয়া হয়েছে কিনা তা আমি কীভাবে জানব?

এর সঠিক সমাধান হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেট এ নাম দিয়ে সার্চ করুন, দেখুন কোন ওয়েবসাইট বা কোন কোম্পানি আছে কি না

আপনি যদি এখনও পরিকল্পনা পর্যায়ে থাকেন, তাহলে একটি প্রতিষ্ঠান কোম্পানি ট্রেডমার্ক অ্যাটর্নির সাথে চেক করা ভাল। ট্রেডমার্কে বিশেষজ্ঞ, যেমন Bloomberg® দ্বারা TrademarksShelf® বা CPPCorp® অনলাইন পরিষেবার TESS® সিস্টেম।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং – ডিজিটাল মার্কেটিং এর নাড়িভুঁড়ি

ডিজিটাল মার্কেটিং কি – অনলাইন প্রচারণা কেন গুরুত্বপূর্ণ?

ছোট ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

সার্টিফিকেট সহ 4টি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স

One Ping

  1. Pingback: শবে বরাতের নামাজ , শবে বরাতের ফজিলত ও গুরুত্ব - websoriful

2 Comments

Leave a Reply

Your email address will not be published.